আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
73 বার প্রদর্শিত
"বাংলা সাহিত্য" বিভাগে করেছেন (525 পয়েন্ট)

সকল ধর্মের লোক বাংলা নববর্ষের উৎসবে যোগ দেয় কেন?

বাঙালি জাতীয়তাবাদী চেতনাকে কীভাবে তুলে ধরা হয়েছে?- ব্যাখ্যা কর।

1 উত্তর

0 টি ভোট
করেছেন (525 পয়েন্ট)

১ . সকল ধর্মের লোক বাংলা নববর্ষের উৎসবে যোগ দেয় কেন?

উত্তরঃ- পয়লা বৈশাখ বা বাংলা নববর্ষ বাঙালির জাতীয় উৎসব। সকল ধর্মাবলম্বীদেরই নিজস্ব কিছু উৎসব রয়েছে। যেমন- মুসলমানের ঈদ, হিন্দুদের পূজা প্রভৃতি। তবে বাংলা নববর্ষ শুধু হিন্দুর বা মুসলমানের কিংবা বৌদ্ধ বা খ্রিষ্টানের একার নয়-এ উৎসব সমগ্র বাঙালির। বাংলা নবর্ষের উৎসবে যোগ দিতে কোনো বিধিনিষেধ নেই, কেননা এটি জাতীয় উৎসব। এ জন্যই বাংলা নববর্ষ বা পয়লা বৈশাখের উৎসবে সকল ধর্মের লোক যোগদান করে।

২. বাঙালি জাতীয়তাবাদী চেতনাকে কীভাবে তুলে ধরা হয়েছে?- ব্যাখ্যা কর।

উত্তরঃ- বাংলা নববর্ষ উদ্যাপনের মাধ্যমেই বাঙালি জাতীয়তাবাদী চেতনাকে তুলে ধরা হয়েছে।বাঙালির জাতীয় উৎসব হচ্ছে পয়লা বৈশাখ বা বাংলা নববর্ষ। এ নববর্ষকে কেন্দ্র করে কোথাও কোথাও বর্ণাঢ্য মেলা বসে। এ মেলায় কৃষিজাত দ্রব্য, কুটির শিল্পজাত সামগ্রী, লোকশিল্পজাত পণ্য ছাড়াও বিভিন্ন আনন্দ-অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া বাংলা নববর্ষের উৎসবে সবাই নিজেদের ঐতিহ্যগত পোশাক পরিধান করে, খেলাধুলা করে, আর এভাবেই বাঙালি জাতীয়তাবাদী চেতনাকে তুলে ধরা হয়েছে।

৩. লেখক বাংলা নববর্ষের মধ্যে সচেতনভাবে নতুন মাত্রা যোগ করতে বলেছেন কেন?

উত্তরঃ- ঐতিহ্য সংহত ও দৃঢ় করতে লেখক বাংলা নববর্ষের মধ্যে সচেতনভাবে নতুন মাত্রা যোগ করতে বলেছেন। বাংলা নববর্ষ বাঙালির সুপ্রাচীন ও গৌরবমণ্ডিত উৎসব। অথচ সেই ঐতিহ্যের মধ্যে আজ বুর্জোয়া বিলাস ও ফ্যাশনের একটি বড় অংশ প্রবেশ করছে, যা বাংলা নববর্ষের ঐতিহ্যকে অবমাননা করছে। এ জন্য বাংলা নববর্ষের মধ্যে নতুন মাত্রিকতা যোগ করতে হবে। আর তা হচ্ছে বাঙালির যে সুপ্রাচীন ঐতিহ্য, তাকে আরো বেগবান করতে হবে। প্রয়োজনে নতুন মাত্রিকতা যোগ, করে বাংলা নববর্ষের সংস্কৃতিকে তুলে ধরতে হবে।

Ask2Ans এ আপনাকে সুস্বাগতম, এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং Ask2An অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পাবেন। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। জ্ঞানার্জনের অন্যতম বাংলা প্লাটফর্ম হলো Ask2Ans, আমাদের সাথে থাকুন জ্ঞানঅর্জন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 86 বার প্রদর্শিত
08 জানুয়ারি "বাংলা সাহিত্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 63 বার প্রদর্শিত
18 জানুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 76 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 82 বার প্রদর্শিত
25 নভেম্বর 2023 "বাংলা সাহিত্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (569 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 68 বার প্রদর্শিত
09 জানুয়ারি "বাংলা সাহিত্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
...