আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
76 বার প্রদর্শিত
"বাংলা সাহিত্য" বিভাগে করেছেন (569 পয়েন্ট)

বাংলা ভাষার অবজ্ঞাকারীদের প্রতি কবির মনোভাবটি ব্যাখ্যা করো?

“মারফত ভেদে যার নাহিক গমন,/হিন্দুর অক্ষরে হিংসে সে সবের গণ।"- পঙ্ক্তিদ্বয়ের তাৎপর্য ব্যাখ্যা কর।

1 উত্তর

0 টি ভোট
করেছেন (569 পয়েন্ট)

প্রশ্ন- বাংলা ভাষার অবজ্ঞাকারীদের প্রতি কবির মনোভাবটি ব্যাখ্যা করো?

উত্তরঃ- বাংলা ভাষার অবজ্ঞাকারীদের কবি দেশ ত্যাগ করে চলে যেতে বলেছেন।বাংলা ভাষাকে যারা অবজ্ঞা করে, কবি আবদুল হাকিম তাদেরকে উপদেশ দিয়ে বলেছেন, "নিজ দেশ তেয়াগী কেন বিদেশ ন যায়।" অর্থাৎ, যাদের জন্ম বাংলাদেশে, অথচ বাংলা ভাষার প্রতি তাদের মমতা নেই, তাদের বংশ ও জন্মপরিচয় সম্পর্কে কবির মনে সন্দেহ জাগে। কবি তাই সখেদে বলেছেন- যাদের মনে স্বদেশ ও স্বভাষার প্রতি বিন্দুমাত্র অনুরাগ নেই তারা কেন এদেশ পরিত্যাগ করে অন্যত্র চলে যায় না।


প্রশ্ন- “মারফত ভেদে যার নাহিক গমন,/হিন্দুর অক্ষরে হিংসে সে সবের গণ।"- পঙ্ক্তিদ্বয়ের তাৎপর্য ব্যাখ্যা কর

উত্তরঃ- মধ্যযুগে অনেকেই হিন্দুর ভাষা বলে বাংলাকে অবহেলা করত। মধ্যযুগে এক শ্রেণির লোক বাংলা ভাষায় ইসলাম ধর্মের কথা বলা, লেখা, শোনা কিংবা শোনানোকে মহাপাপ মনে করত। কবি ছিলেন তাদের ঘোর বিরোধী। কবির মতে, মাতৃভাষার মাধ্যমে একটি বিষয় যতটা আন্তরিকতার সাথে তুলে আনা সম্ভব, অন্য কোনো ভাষার মাধ্যমে তা সম্ভব নয়। তিনি আরবি কিংবা ফারসি ভাষাকে অশ্রদ্ধা করেননি; বরং তিনি মনে করেন, মানুষ যেভাবে যে ভাষাতেই স্রষ্টাকে ডাকুক না কেন, স্রষ্টা তার ডাক শোনেন। যারা তত্ত্বজ্ঞানে অনভিজ্ঞ, একমাত্র তারাই নিজ মায়ের ভাষাকে এড়িয়ে যেতে পারে।


প্রশ্ন- “দেশী ভাষা উপদেশ মনে হিত অতি"- চরণটি বুঝিয়ে লেখ।

উত্তরঃ- এখানে কবি মাতৃভাষা বাংলার প্রতি এবং পূর্বপুরুষদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেছেন।আমাদের পূর্বপুরুষগণ এ দেশেই জন্মগ্রহণ করেছেন। তারা এ ভাষাতেই কথা বলেছেন। আর এ ভাষাতেই তারা আমাদের জন্য রেখে গেছেন অনেক উপদেশ বাণী। এসব উপদেশ বাণী আমাদের জন্য নিয়ে এসেছে মঙ্গলবার্তা। প্রকৃতপক্ষে মাতৃভাষাতেই আমাদের প্রাণের সঞ্চার ঘটে।

Ask2Ans এ আপনাকে সুস্বাগতম, এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং Ask2An অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পাবেন। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। জ্ঞানার্জনের অন্যতম বাংলা প্লাটফর্ম হলো Ask2Ans, আমাদের সাথে থাকুন জ্ঞানঅর্জন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 65 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 117 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 73 বার প্রদর্শিত
08 জানুয়ারি "বাংলা সাহিত্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 82 বার প্রদর্শিত
25 নভেম্বর 2023 "বাংলা সাহিত্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (569 পয়েন্ট)
...