আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
66 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (525 পয়েন্ট)

COS-এর পূর্ণরূপ কী?

 অক্ষম দারিদ্র্য বুঝিয়ে লেখ।

1 উত্তর

0 টি ভোট
করেছেন (525 পয়েন্ট)

উদ্দীপকঃ-

ডাক্তার ও নার্সদের একসময় কোন পেশাদার সংগঠন ছিল না। এ কারণে তারা বিভিন্ন ধরনের অসুবিধায় পড়তেন। তারা একসময় পেশাগত সংগঠন গড়ে তোলার প্রয়োজনীয়তা অনুভব করেন এবং পেশাদার সংগঠন গড়ে তোলেন। এ সংগঠনের সদস্যপদ লাভের নির্ধারিত যোগ্যতা রয়েছে। নির্ধারিত যোগ্যতা অনুযায়ী তারা এ সংগঠনের সদস্যপদ লাভ করেন। এ পেশার মান নিয়ন্ত্রণ ও সেবার মান উন্নয়নে সংগঠন ব্যাপক ভূমিকা রাখছে বলে এ পেশার কর্মীরা সামাজিকভাবে মর্যাদার অধিকারী।

ক. COS-এর পূর্ণরূপ কী?

খ. অক্ষম দারিদ্র্য বুঝিয়ে লেখ।

গ. উদ্দীপকে বর্ণিত চিকিৎসকের সংগঠনের সাথে কোন সংগঠনটির বৈশিষ্ট্যগত মিল আছে?

ঘ. সমাজকর্মীদের জন্য গড়ে ওঠা এমন সংগঠনের ভূমিকা সম্পর্কে আলোকপাত কর।


প্রশ্নের উত্তর-

ক) COS-এর পূর্ণরূপ Charity Organization Society.


খ) রুগ্ন, বৃদ্ধ, পঙ্গু, বধির, অন্ধ এবং সন্তানসহ বিধবা প্রমুখ যারা কাজ করতে সক্ষম নয়, তারাই অক্ষম দরিদ্রদের পর্যায়ভুক্ত।

১৬০১ খ্রিষ্টাব্দে ইংল্যান্ডে প্রণীত এলিজাবেথীয় দরিদ্র আইনে দরিদ্রদের শ্রেণিবিভাগ করে সাহায্য দানের ব্যবস্থা করা হয়। এ আইন অনুযায়ী যারা অক্ষম দরিদ্র ছিল, তাদেরকে দরিদ্রাগারে রেখে সক্ষমতা অনুযায়ী কাজ করতে বাধ্য করা হতো। কারও যদি আশ্রয়ের ব্যবস্থা থাকত এবং সেখানে ভরণপোষণের খরচ কম হতো তবে তাদেরকে সেখানে রেখে ওভারসিয়ারের (Overseer) মাধ্যমে সাহায্যদানের ব্যবস্থা করা হতো।


গ) অনুচ্ছেদে চিকিৎসকদের গড়ে তোলা সংগঠনটির সাথে NASW বা জাতীয় সমাজকর্মী সমিতির বৈশিষ্ট্যগত মিল রয়েছে।


প্রতিষ্ঠার পর থেকেই জাতীয় সমাজকর্মী সমিতি সমাজকর্মীদের স্বার্থ সংরক্ষণ ও পেশার মান উন্নয়নের জন্য কাজ করছে। উদ্দীপকের চিকিৎসক ও নার্সদের গড়ে তোলা সংগঠনের মতো জাতীয় সমাজকর্মী সমিতি সমাজকর্ম পেশার মান উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা চালায়। এ সমিতি সমাজকর্ম কর্মসূচি পরিচালনার জন্য প্রশাসন ব্যবস্থার উন্নয়ন, গবেষণার উন্নয়ন, ব্যবহারিক উন্নয়ন, সমাজকর্ম শিক্ষার মান উন্নয়ন প্রভৃতি উদ্দেশ্য বাস্তবায়ন করে থাকে।এছাড়া সমাজকর্ম পেশার নিয়োগ দান, বেতন ও কর্ম পরিবেশের উন্নয়ন, সমাজকর্ম সম্পর্কে প্রচারণা, সমাজকর্মের নৈতিক মানদণ্ডের উন্নয়ন, সমাজকর্মীদের যোগ্যতা যাচাই প্রভৃতি কাজ করে। উদ্দীপকের চিকিৎসকদের সংগঠনটিও জাতীয় সমাজকর্মী সমিতির মতো পেশাগত দায়িত্ব পালন, পেশার যোগ্যতা অর্জন, পেশার মান নিয়ন্ত্রণ ও উন্নয়ন প্রভৃতি উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে গড়ে উঠেছে। তাই বলা যায়, উদ্দীপকের সংগঠনটির বৈশিষ্ট্যের সাথে জাতীয় সমাজকর্মী সমিতির মিল রয়েছে।


ঘ) এই পেশার মান উন্নয়ন, মান নিয়ন্ত্রণ ও সামাজিক স্বীকৃতি প্রাপ্তির জন্য সমাজকর্মীদের জন্য গড়ে ওঠা এরকম সংগঠনের ভূমিকা অপরিসীম।উদ্দীপকের সংগঠনটির উদ্দেশ্য এবং জাতীয় সমাজকর্মী সমিতির (NASW) কার্যপ্রণালি পর্যালোচনা করলে দেখা যায়, উভয় সংগঠনই তাদের নিজ নিজ পেশা সংশ্লিষ্ট কাজের সাথে জড়িত। দুটি সংগঠনই তাদের সংশ্লিষ্ট পেশার সার্বিক মান উন্নয়নে কাজ করছে। পেশার মান উন্নয়ন, কর্মীদের দক্ষতা বৃদ্ধি, সামাজিক স্বীকৃতি অর্জন প্রভৃতি উদ্দেশ্য বাস্তবায়নে উভয় সংগঠন ভূমিকা রাখছে। উদ্দীপকে চিকিৎসকদের গড়ে তোলা সংগঠনটি চিকিৎসকদের পেশাগত দায়িত্ব পালন, যোগ্যতাসম্পন্ন চিকিৎসক গড়ে তোলা, চিকিৎসা বিষয়ে গবেষণা, সংখ্যালঘুদের সেবা সর্বোপরি জনস্বাস্থ্য উন্নয়নে সার্বিক কর্মতৎপরতা চালাচ্ছে। অন্যদিকে আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি (NASW) সমাজকর্মীদের পেশাগত শিক্ষা ও দক্ষতার মান উন্নয়ন, সাধারণ নাগরিক, সমাজকর্মের এজেন্সি পরিচালনা এবং যোগ্যতাসম্পন্ন সমাজকর্মীর সংখ্যা বৃদ্ধি প্রভৃতি ক্ষেত্রে কার্যাবলি সম্পাদন করছে। এছাড়া বিভিন্ন স্কুল ও এজেন্সিকে শিক্ষার মান উপযোগী সাম্প্রতিক জ্ঞান ও তথ্য প্রদানের লক্ষ্যে প্রকাশনা ব্যবস্থা, উন্নয়ন গবেষণা, সংখ্যালঘুদের সেবা, ফেলোশিপ প্রদান, পরামর্শ সেবা, বার্ষিক সভা অনুষ্ঠান প্রভৃতি কার্যাবলি তত্ত্বাবধান করছে জাতীয় সমাজকর্মী সমিতি।সামগ্রিক আলোচনার প্রেক্ষিতে বলা যায়, জাতীয় সমাজকর্মী সমিতি চিকিৎসকদের গড়ে তোলা সংগঠনের মতোই পেশার নৈতিক মানদণ্ড সৃষ্টি, পেশাগত মান ও জবাবদিহিতা নিশ্চিত করা, সাহায্যার্থীর সাথে পেশাগত আচরণ করা, সেবাপ্রার্থীর প্রবেশাধিকার নিশ্চিত করা প্রভৃতি বিষয়ে গুরুত্বারোপ করে কর্মসূচি বাস্তবায়ন করছে। তাই প্রশ্নোক্ত মন্তব্যটি সঠিক ও যথার্থ।

Ask2Ans এ আপনাকে সুস্বাগতম, এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং Ask2An অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পাবেন। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। জ্ঞানার্জনের অন্যতম বাংলা প্লাটফর্ম হলো Ask2Ans, আমাদের সাথে থাকুন জ্ঞানঅর্জন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 66 বার প্রদর্শিত
17 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 47 বার প্রদর্শিত
01 জানুয়ারি "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 100 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 78 বার প্রদর্শিত
19 নভেম্বর 2023 "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 56 বার প্রদর্শিত
16 নভেম্বর 2023 "বাংলা ব্যাকরণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
...