আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
65 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (569 পয়েন্ট)

মুহম্মদ বিন-কাসিমের মৃত্যুর প্রকৃত কারণ ব্যাখ্যা কর?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (569 পয়েন্ট)

উদ্দীপকঃ-

=> ঢাকা চট্টগ্রাম মহাসড়কের ভবেরচর এলাকার সবুর ব্যাপারী লোকেরা ঢাকার চাল ব্যবসায়ী গফুর মহাজনের চাল বোঝাই ৮টি ট্রাক ছিনতাই করে। গফুর মহাজন তা ফেরত চাইলে সবুর ব্যাপারী তা ফেরত দিতে অস্বীকার করে। গফুর মহাজন তখন সবুর ব্যাপারীকে শায়েস্তা করার জন্য তার ব্যবসা প্রতিষ্ঠানসহ বাড়ি ঘরে হামলা চালায়। সবুর ব্যাপারী বাধা প্রদান করতে এসে নিহত হন। তার বাড়িঘর জ্বালিয়ে দেয়া হয়। এতে আশে-পাশের লোকজনেরও অনেক ক্ষতি হয়। তারাও এ ঘটনায় ভয়ে পালিয়ে যায়।


ক. ভারতবর্ষে মুসলমানদের আগমন সূচিত হয় কত শতাব্দীতে? 

খ. মুহম্মদ বিন-কাসিমের মৃত্যুর প্রকৃত কারণ ব্যাখ্যা কর।

 গ. উদ্দীপকে উল্লিখিত লুটের ঘটনার সাথে আরবদের সিন্ধুববিজয়ের কোন কারণটির সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকে উল্লিখিত সবুর ব্যাপারীর পরিণতি এবং সিন্ধু বিজয়ের ফলাফল এক নয়- উক্তিটি মূল্যায়ন কর।


প্রশ্নের উত্তর:-


ক) ভারতবর্ষে মুসলমানদের আগমন সূচিত হয় অষ্টম শতাব্দীতে।


গ) উদ্দীপকে উল্লিখিত লুটের ঘটনার সাথে আরবদের সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণ সাদৃশ্যপূর্ণ।

রাজ্যবিস্তার, ধনৈশ্বর্য আহরণ, সিন্ধুরাজের বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণ, ইসলাম বিস্তার প্রভৃতি পরোক্ষ কারণে হাজ্জাজ বিন ইউসুফ সিন্ধু আক্রমণের সিদ্ধান্ত নেন। এ সময় প্রত্যক্ষ একটি ঘটনা তাকে সিন্ধু আক্রমণের সুযোগ এনে দেয়। আর এ ঘটনাটি হলো সিন্ধুর দেবল বন্দরে জলদস্যু কর্তৃক মুসলমানদের ৮টি জাহাজ লুট।

উদ্দীপকে গফুর মহাজন কর্তৃক সবুর ব্যাপারীকে আক্রমণের ক্ষেত্রে লুণ্ঠনের একটি ঘটনাই প্রত্যক্ষ ভূমিকা রেখেছে। চাল ব্যবসায়ী গফুর মহাজনের চাল বোঝাই ৮টি ট্রাক সবুর ব্যাপারীর লোকেরা ছিনতাই করে এবং সবুর ব্যাপারী তা ফেরত দিতে অস্বীকৃতি জানালে তাদের মাঝে দ্বন্দ্ব বেধে যায়। সিন্ধু বিজয়ের প্রত্যক্ষ কারণটিও এরূপ। সিংহলে অবস্থানকারী বেশকিছু আরব বণিক মৃত্যুমুখে পতিত হলে, সিংহলরাজ আটটি জাহাজে করে তাদের স্ত্রী-পুত্র-কন্যা ও মূল্যবান উপঢৌকন হাজ্জাজ বিন ইউসুফ এবং খলিফার দরবারে প্রেরণ করেছিলেন। জাহাজগুলো যখন সিন্ধুর দেবল উপকূলে এসে পৌছায় তখন জলদস্যুগণ জাহাজগুলো লুন্ঠন করে। এতে ক্ষিপ্ত হয়ে হাজ্জাজ বিন ইউসুফ সিন্ধুর রাজা দাহিরের কাছে ক্ষতিপূরণ দাবি করলে তিনি তা দিতে অস্বীকার করেন। ফলে হাজ্জাজ বিন ইউসুফ তার জামাতা মুহাম্মদ বিন কাসিমকে সিন্ধু আক্রমণের নির্দেশ দেন এবং তিনি ৭১২ খ্রিষ্টাব্দে সিন্ধু বিজয় করেন। সুতরাং দেখা যাচ্ছে, উদ্দীপকটি আরবদের সিন্ধু আক্রমণের প্রত্যক্ষ কারণকেই ইঙ্গিত প্রদান করে।

Ask2Ans এ আপনাকে সুস্বাগতম, এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং Ask2An অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পাবেন। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। জ্ঞানার্জনের অন্যতম বাংলা প্লাটফর্ম হলো Ask2Ans, আমাদের সাথে থাকুন জ্ঞানঅর্জন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 80 বার প্রদর্শিত
21 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 63 বার প্রদর্শিত
26 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 49 বার প্রদর্শিত
17 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 121 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 58 বার প্রদর্শিত
07 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (569 পয়েন্ট)
...