আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
115 বার প্রদর্শিত
"ইসলাম শিক্ষা" বিভাগে করেছেন (525 পয়েন্ট)

কাদেরকে সতর্ক করা বা না করা উভয়ই সমান?

মুনাফিকরা মুমিন নয় কেন?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (525 পয়েন্ট)

উদ্দীপকঃ- আদনান তার পিতা সালমান সাহেবকে সফল মানুষের সংজ্ঞা জিজ্ঞাসা করল। তিনি বললেন, প্রকৃত সফল তারাই যাদের কথা আল্লাহ তায়ালা সুরা আল-বাকারার প্রারম্ভে বর্ণনা করেছেন। তিনি পুত্রকে জিজ্ঞাসা করলেন, এ ব্যাপারে তোমার কোনো দ্বিধা-দ্বন্দ্ব আছে? আদনান বলল, মোটেই না; কারণ আপনি এমন এক কিতাব থেকে বলেছেন যা সমগ্র মানব জাতির প্রতি চ্যালেঞ্জ ঘোষণা করে বিদ্যমান রয়েছে।

ক. কাদেরকে সতর্ক করা বা না করা উভয়ই সমান?

খ. মুনাফিকরা মুমিন নয় কেন?

গ. সালমান সাহেব যাদেরকে সফল বলেছেন তাদের বৈশিষ্ট্যগুলো লেখ।

ঘ. আদনানের জবাবটি সুরা বাকারার যে আয়াতগুলো নির্দেশ করে তা ব্যাখ্যা করো।

উত্তরঃ-

ক) কাফিরদেরকে সতর্ক করা বা না করা উভয়ই সমান।

খ) আন্তরিক বিশ্বাসের অভাবের জন্য মুনাফিকরা মুমিন নয়।মুনাফিকরা মুখে আল্লাহ ও পরকালের প্রতি ইমান পোষণের দাবি করলেও তাদের কাজে এর কোনো প্রতিফলন লক্ষ করা যায় না। মুনাফিকদের বিশেষ বৈশিষ্ট্য হলো তারা মুমিনদের কাছে এলে মুমিনদের সঙ্গে থাকার কথা বলে আবার কাফিরদের কাছে গেলে কাফিরদের পক্ষ নেয়। তারা অন্তরে কুফর, শিরক ও অবাধ্যতা গোপন রেখে মুখে মুমিনসুলভ বাক্য উচ্চারণ এবং লোক দেখানো ইবাদত সম্পন্ন করে এজন্য তারা মুমিন হিসেবে পরিগণিত হয় না।

ঘ) আদনানের জবাবটি সুরা বাকারার ২৪নং আয়াত নির্দেশ করে যেখানে কুরআনের সত্যতার চ্যালেঞ্জ বর্ণিত হয়েছে।পবিত্র কুরআন আল্লাহর বাণী। পৃথিবীর একমাত্র নির্ভুল গ্রন্থ কুরআন মজিদ। আল্লাহ তায়ালা স্বয়ং কুরআনের সত্যতা ও নির্ভুলতার ঘোষণা দিয়েছেন যা আদনানের জবাবে লক্ষণীয়। উদ্দীপকের আদনানের মতে কুরআন সমগ্র মানবজাতির প্রতি চ্যালেঞ্জ ঘোষণা করেছে। বস্তুত, কুরআন মজিদ আল্লাহর কালাম। তাঁর পক্ষ থেকে সত্য ও সন্দেহমুক্তভাবে এটি হযরত মুহাম্মদ (স) ওপর নাজিল হয়েছে। কুরআনের সব বক্তব্যই আল্লাহর। এতে মানুষের নিজস্ব বক্তব্য বলতে কিছু নেই। মানুষের পক্ষে কুরআনের মতো গ্রন্থতো নয়ই, এমনকি এর একটি ছোট সুরার ন্যায় সুরাও রচনা করা সম্ভব নয়। কুরআন মজিদ বিশ্বের সব দেশের মানুষের একমাত্র নির্ভুল হেদায়াত। কিন্তু এরপরেও একদল লোক কুরআনের ব্যাপারে সন্দেহ পোষণ করে। তাই তাদেরকে চ্যালেঞ্জ করে আল্লাহ বলেন, 'আর আমি আমার বান্দার (মুহাম্মদ স.) ওপর যা নাজিল করেছি তার ওপর যদি তোমাদের সন্দেহ হয় তাহলে তার অনুরূপ একটি সুরা নিয়ে আসো এবং আল্লাহ ব্যতীত তোমাদের সব সহযোগীকে ডাকো, যদি তোমরা সত্যবাদী হও। (সুরা বাকারা: ২৪) বস্তুত কাফেরা কখনো কুরআনের অনুরূপ কিছু রচনা করতে সক্ষম হবে না।

299 টি প্রশ্ন

296 টি উত্তর

1 মন্তব্য

1.6k জন সদস্য

2 জন অনলাইনে আছেন
0 জন সদস্য 2 জন অতিথি
আজ ভিজিট : 248 বার
গতকাল ভিজিট : 4745 বার
সর্বমোট ভিজিট : 294831 বার

Ask2Ans এ আপনাকে সুস্বাগতম, এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং Ask2An অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পাবেন। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। জ্ঞানার্জনের অন্যতম বাংলা প্লাটফর্ম হলো Ask2Ans, আমাদের সাথে থাকুন জ্ঞানঅর্জন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 75 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 28 বার প্রদর্শিত
03 জানুয়ারি "বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (569 পয়েন্ট)
0 টি ভোট
0 টি উত্তর 68 বার প্রদর্শিত
05 এপ্রিল "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin0 (105 পয়েন্ট)
0 টি ভোট
0 টি উত্তর 73 বার প্রদর্শিত
22 মার্চ "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 120 বার প্রদর্শিত
26 জানুয়ারি "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
...