আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
61 বার প্রদর্শিত
"ব্লগিং" বিভাগে করেছেন (574 পয়েন্ট)
  • ফ্রিল্যান্সিং শিখার উপায় কি?
  • কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো?
  • কোন প্রতিষ্ঠানে ফ্রিল্যান্সিং শিখায়?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (574 পয়েন্ট)

ফ্রিল্যান্সিং শিখার উপায়ঃ-


 মূলত দুইভাবে আমরা নিজের জন্য অথবা পরিবারের জন্য টাকা আয় করতে পারি।এর মধ্যে প্রথম পদ্ধতি হচ্ছে অফলাইন, অপরটা মূলত আধুনিক প্রযুক্তির কারণে তৈরি হয়েছে অনলাইন ইনকাম পদ্ধতি।অফলাইনে শারীরিক শক্তি ও মানসিক বুদ্ধির উভয়ের বেশ ভালো প্রয়োগ জানতে হয়।তবে এক্ষেত্রে শারীরিক বল বেশি ক্ষয় হয়ে থাকে।আর দ্বিতীয়টা একবিংশ শতাব্দীর একটি জনপ্রিয় অবলম্ভন, যা বর্তমান বিশ্বের ডিজিটাল জনগণ টাকা আর্ন করতে বেছে নিয়েছেন।অনলাইনে আয়ের ক্ষেত্রে ফ্রিল্যান্সিং বা ডিজিটাল মার্কেট করতে বেশি মানুষ স্বাছন্দ্যবোধ করেন। ফ্রিল্যান্সিং মানে কী? এটা এমন একটা প্লাটফর্ম যেখানে আপনার ইচ্ছা অনুসারে কাজ করতে পারবেন।নিজস্ব পরিবেশে কিংবা শুধু ঘরে বসেই অফিস বা প্রতিষ্ঠানের কার্য সম্পাদন করা যাবে।নিজের ব্যক্তিগত দক্ষতা, সময়, পরিশ্রম ও অভিজ্ঞতা এবং বুদ্ধিমত্ততা ব্যবহার করে অন্যের কাজ বা বিদেশী অফিস এর কাজ খুব সহজে বাড়িতে থেকেই সম্পন্ন করা সম্ভব।এক্ষেত্রে এক বা একাধিক কাজে দক্ষতা থাকলে একের অধিক প্রতিষ্ঠান অথবা ব্যক্তিগত ক্লায়েন্ট এর কর্ম করে দেওয়া যাবে।তবে এই সেক্টরে প্রথমে আপনাকে প্রচুর সময় দিয়ে কাজগুলোতে অভিজ্ঞ ও দক্ষতা সম্পন্ন হতে হবে।আর দক্ষ না হতে পারলে কখনোই উক্ত প্লাটফর্মে সফল হতে পারবেন না।
 ফ্রিল্যান্সিং শিখার প্রতিষ্ঠানসমূহঃ 
শুরুতে আপনি কোন কোন বিষয়ে কাজ করতে চান অথবা দক্ষ হতে চাচ্ছেন, তা নির্বাচন করুন।এবার সেই বিষয়গুলোর উপরে কোর্স করুন অথবা রিসার্চ করে নিজের মেধার বিস্তর প্রসারণ ঘটাতে হবে। 
১. টেন মিনিট স্কুলঃ আপনি যদি বাংলাদেশী হয়ে থাকুন, তবে নিশ্চয় টেন মিনিট স্কুলের নাম শুনেছেন।এটা এমন এক প্রতিষ্ঠান, যেটি বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট ও শিক্ষগত কোর্সসমূহ তৈরি করে থাকে।আপনি এখান থেকে অনেক বিষয়ের কোর্সে ভর্তি হয়ে অনলাইন অথবা অফলাইন দুইভাবেই শিখতে পারবেন।
২. ইশিখন ডট কমঃ এটা অনলাইনভিত্তিক একটা কোর্স সেলার প্রতিষ্ঠান।এদেশের সব থেকে পুরাতন স্কিল ডেভেলপার প্রতিষ্ঠান।যারা বর্তমান বাংলাদেশের অনেক যুবকদের প্রশিক্ষণের মাধ্যমে অনলাইনের আয়ের পথ দেখিয়েছেন।আপনি প্রায় সকল ধরনের ফ্রিল্যান্সিং করার জন্য কোর্স পাবেন এই ই-শিখনে।এরা বিভিন্ন সময় কম মূল্যেও কোর্সসমূহ সেল করে থাকে।
৩. বহুব্রীহি প্রতিষ্ঠনঃ ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন এসইও এর মতো কাজ শিখতে ভূমিকা দিবে এদের কোর্স।আপনি অনেকটাই স্বল্প মূল্যে তাদের কোর্স কিনতে পারবেন।এছাড়া তারা বিভিন্ন অফারও দিয়ে থাকেন।
 ফ্রিল্যান্সিং এর কাজগুলোঃ কন্টেন্ট রাইটিং, ডাটা এন্ট্রি করা, ওয়েব তৈরি ও ডিজাইন করে দেওয়া, ডিজিটাল মাধ্যমে পণ্য বিক্রি করা, ওয়ার্ডপ্রেস সাইট কাস্টমাইজ ও ডিজাইন, কপি রাইটিং, গ্রাফিক্স ও লগো ডিজাইনিং, প্রজেক্ট করে দেওয়া, ভিডিও এডিটিং ও তৈরা করা ইত্যাদি।

287 টি প্রশ্ন

288 টি উত্তর

1 মন্তব্য

177 জন সদস্য

Ask2Ans এ সুস্বাগতম, যেখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 32 বার প্রদর্শিত
21 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (574 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 26 বার প্রদর্শিত
20 নভেম্বর 2023 "সাধারণজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (574 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 23 বার প্রদর্শিত
16 নভেম্বর 2023 "সাধারণজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (574 পয়েন্ট)
0 টি ভোট
0 টি উত্তর 16 বার প্রদর্শিত
03 ডিসেম্বর 2023 "ব্লগিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (574 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 41 বার প্রদর্শিত
03 ডিসেম্বর 2023 "ব্লগিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (574 পয়েন্ট)
Follow us on Google News
...