আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
39 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (513 পয়েন্ট)

দাস বংশের প্রকৃত প্রতিষ্ঠাতা কে?

গিয়াসউদ্দিন বলবনের বাংলা অভিযানের বর্ণনা দাও।

1 উত্তর

0 টি ভোট
করেছেন (513 পয়েন্ট)

উদ্দীপকঃ-

=> তুঘলক বংশের একজন শাসনকর্তা শাসনকার্যের সুবিধার জন্য কিছু উচ্চাভিলাষী পরিকল্পনা গ্রহণ করেন। এ লক্ষ্যে উক্ত শাসক রাজধানী দিল্লি হতে দেবগিরিতে স্থানান্তর করেন। বিদ্রোহীদের দমন করতে খোরাসান ও কারাচিল অভিযান করেন এবং তাম্রমুদ্রা প্রচলন, দোয়াব অঞ্চলে কর বৃদ্ধি করে অর্থনৈতিক উন্নয়নে মনোযোগী হন। কিন্তু তিনি দিল্লি সুলতানদের মধ্যে বিদ্বান ও গুণসম্পন্ন ব্যক্তি ছিলেন।


ক. দাস বংশের প্রকৃত প্রতিষ্ঠাতা কে?

খ. গিয়াসউদ্দিন বলবনের বাংলা অভিযানের বর্ণনা দাও।

গ. উদ্দীপকে উল্লিখিত শাসকের সাথে তোমার পঠিত কোন শাসকের মিল রয়েছে? ব্যাখ্যা কর।

ঘ. উক্ত শাসকের গৃহীত পরিকল্পনাসমূহ দিল্লি সালতানাতে কতটুকু প্রভাব ফেলেছিল? ব্যাখ্যা কর।


প্রশ্নের উত্তরঃ-


ক) বলদাস বংশের প্রকৃত প্রতিষ্ঠাতা সুলতান শামসউদ্দিন ইলতুৎমিশ।


খ) সুলতান গিয়াসউদ্দিন বলবন বাংলার শাসনকর্তা তুঘরিল খানের বিদ্রোহ দমন করার জন্য পরপর তিনটি অভিযান প্রেরণ করেন। কিন্তু তিনটি অভিযানই ব্যর্থ হয়। উপর্যুপরি ব্যথর্তায় ক্ষুদ্ধ হয়ে সুলতান বলবন স্বয়ং তুঘরিলের বিরুদ্ধে চতুর্থ অভিযানে নেতৃত্ব দেন। শাহজাদা বুগরা খান এ অভিযানে পিতার সঙ্গী হন। সুলতানের আগমনে ভীত হয়ে তুঘরিল খান রাজধানী ছেড়ে উড়িষ্যার অরণ্যে আশ্রয় নিয়েও শেষ রক্ষা করতে পারেননি। তিনি রাজকীয় বাহিনীর হাতে ধরা পড়েন এবং তাকে হত্যা করা হয়। অতঃপর পুত্র বুগরা খানকে বাংলার শাসনকর্তা নিয়োগ করে বলবন বিজয়ীর বেশে রাজধানীতে প্রত্যাবর্তন করেন।


গ) উদ্দীপকে উল্লিখিত কর্মকাণ্ডের সাথে আমার পাঠ্যবইয়ের শাসক মুহাম্মদ বিন তুঘলকের মিল রয়েছে।উদ্দীপকে দেখা যায়, একজন শাসক সিংহাসনে আরোহণ করেই তার রাজধানী স্থানান্তর করেন এবং পুরাতন রাজধানীর সকল মানুষকে নতুন রাজধানীতে যেতে বাধ্য করেন। ফলে বহুলোকের মৃত্যু ঘটে। এ তথ্য মুহাম্মদ বিন তুঘলকের শাসননীতির সাথে সংগতিপূর্ণ।মুহাম্মদ বিন তুঘলক প্রশাসনিক সুবিধা বিবেচনা করেই রাজধানী দেবগিরিতে স্থানান্তর করেছিলেন। দেবগিরিকে রাজধানী হিসেবে পরিবার-পরিজন, আমির-ওমরাহ, অভিজাত ব্যক্তিবর্গ এবং দিল্লির জনগণসহ দেবগিরিতে গমন করেন। দিল্লি থেকে দেবগিরির দূরত্ব ছিল ৭০০ মাইল। এই দীর্ঘ রাস্তা অতিক্রম করতে গিয়ে সবাই ক্লান্ত হয়ে পড়ে। ফলে পথিমধ্যে অনেকের মৃত্যু ঘটে এবং রাজধানীতে পৌছার পর অসংখ্য মানুষ মৃত্যুমুখে পতিত হয়। এছাড়া দিল্লির বিরূপ আবহাওয়া এবং হিন্দু অধ্যুষিত হওয়ার কারণে সেখানে আমির-ওমরাহগণ বসবাস করতে রাজি ছিলেন না। এ কারণে সুলতান বাধ্য হয়ে রাজধানী দিল্লিতে ফিরিয়ে আনেন। সুতরাং বলা যায় যে, উদ্দীপকে সুলতান মুহাম্মদ বিন তুঘলকের কর্মকাণ্ডেরই প্রতিচ্ছবি ফুটে উঠেছে।


ঘ) উক্ত শাসক অর্থাৎ মুহম্মদ বিন তুঘলকের গৃহীত পরিকল্পনাসমূহ দিল্লি সালতানাতে তেমন প্রভাব বিস্তার করতে না পারলেও এগুলো ছিল আধুনিক ও গতিশীল দৃষ্টিভঙ্গির পরিচায়ক।মুহাম্মদ বিন মুঘলক ছিলেন একজন আধুনিক সংস্কারক। উদ্ভাবন ও অভিনবত্ব ছিল তার প্রশাসনের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। তিনি মোট পাঁচটি উচ্চাভিলাষী পরিকল্পনা গ্রহণ করেন। তার সব কয়টি পরিকল্পনাই ব্যর্থতার পর্যবসিত হয়। তবুও তার পরিকল্পনাগুলোর মধ্যে আধুনিকতার ছাপ ছিল। উদ্দীপকে মুহাম্মদ বিন তুঘলকের এ উচ্চাভিলাষী পরিকল্পনাগুলোর প্রতিই ইঙ্গিত করা হয়েছে।উদ্দীপকে আমরা দেখতে পাই যে, একজন শাসক তার রাজধানী স্থানান্তর করেন এবং পুরাতন রাজধানী শহরের লোকদের নতুন শহরে যেতে বাধ্য করেন। যা বহু লোকের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। এই ঘটনাটি মুহাম্মদ বিন তুঘলকের দিল্লি থেকে দেবগিরিতে রাজধানী স্থানান্তরের সাথে সাদৃশ্যপূর্ণ। যেটি বহু মানুষের মৃত্যুর মধ্য দিয়ে ব্যর্থ হয়েছিল। তবুও তার এ পরিকল্পনাটিকে নির্বুদ্ধিতা প্রসূত কাজ বলা যায় না। কেননা নিরপেক্ষ দৃষ্টিতে বিচার করলে দেখা যায় সুলতানের রাজধানী স্থানান্তরের প্রকৃত উদ্দেশ্য ছিল মহৎ, দূরদৃষ্টিসম্পন্ন এবং সাম্রাজ্যের জন্য মঙ্গলকর। তিনি মোঙ্গল আক্রমণ থেকে রাজধানীকে রক্ষা করা এবং দাক্ষিণাত্যের ধন-সম্পদের সদ্ব্যবহারের উদ্দেশ্যে রাজধানী স্থানান্তরের প্রকৃত উদ্দেশ্য ছিল মহৎ, দূরদৃষ্টিসম্পন্ন এবং সাম্রাজ্যের জন্য মঙ্গলকর। তিনি মোঙ্গল আক্রমণ থেকে রাজধানীকে রক্ষা করা এবং দাক্ষিণাত্যের ধন-সম্পদের সদ্ব্যবহারের উদ্দেশ্যে রাজধানী স্থানান্তর করেছিলেন। তবে এ কথা সত্য যে, সুলতানের পরিকল্পনা বাস্তবায়নের পদ্ধতি ত্রুটিপূর্ণ ছিল। তার দিল্লির সকল মানুষকে দেবগিরিতে নেওয়ার সিদ্ধান্তটি ভুল ছিল। কিন্তু তিনি প্রজাদের মঙ্গলার্থেই পরিকল্পনাটি গ্রহণ করেছিলেন।

উপর্যুক্ত আলোচনায় প্রতীয়মান হয় যে, মুহাম্মদ বিন তুঘলকের গৃহীত পরিকল্পনাসমূহ ব্যর্থতায় পর্যবসিত হলেও তার পরিকল্পনা গ্রহণের উদ্দেশ্য খারাপ ছিল না।

Ask2Ans এ সুস্বাগতম, যেখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 19 বার প্রদর্শিত
02 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (573 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 54 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 59 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 71 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 67 বার প্রদর্শিত
23 নভেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (573 পয়েন্ট)
...