আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
44 বার প্রদর্শিত
"ইসলাম শিক্ষা" বিভাগে করেছেন (502 পয়েন্ট)

সুরা বাকারার আয়াতসংখ্যা কত?

অদৃশ্যে বিশ্বাস বলতে কী বোঝায়?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (502 পয়েন্ট)

উদ্দীপকঃ-

=> পরকালে জবাবদিহিতার ভয়ে এনাম দৈনন্দিন পাঁচবার একটি ইবাদত করেন এবং বছর শেষে সম্পদের হক আদায় করেন। এসব কাজ করলে সুফল এবং না করলে কুফল বর্ণনা করে এনাম তার বন্ধু মাহিরকে সতর্ক করলেও সে পাত্তা দেয় না। এনাম বলেন, তোমাদের ন্যায় লোকদের সম্পর্কে কুরআনের এ বাণী যথার্থ যে,

خَتَمَ اللَّهُ عَلَى قُلُوبِهِمْ وَعَلَى سَمْعِهِمْ وَعَلَى أَبْصَارِهِمْ غِشَاوَةٌ وَلَهُمْ عَذَابٌ عَظِيمٌ -


ক. সুরা বাকারার আয়াতসংখ্যা কত?

খ. অদৃশ্যে বিশ্বাস বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকে এনামের চরিত্রে কার বৈশিষ্ট্য ফুটে ওঠেছে? সুরা বাকারার আলোকে মূল্যায়ন করো।

ঘ. উদ্দীপকে মাহিরের আচরণ চিহ্নিতপূর্বক উল্লেখিত আয়াতটি বিশ্লেষণ করো।

 

 প্রশ্নের উত্তরঃ-

ক) সুরা বাকারার আয়াত সংখ্যা ২৮৬।


খ) অদৃশ্যে বিশ্বাস বলতে যেই বিষয়গুলো দেখা যায় না সেই বিষয়গুলোর প্রতি ইমান আনয়ন করাকে বোঝায়।আল্লাহর অস্তিত্ব ও ক্ষমতায় বিশ্বাস, পাশাপাশি ফেরেশতা, বেহেশত, দোজখ, হাশর, পুলসিরাত, আরশ, কুরসি, তাকদির, হিসাব-নিকাশ ইত্যাদি অদৃশ্য বিষয়ের প্রতি বিশ্বাস স্থাপনকেই অদৃশ্যে বিশ্বাস বলে। অদৃশ্যে বিশ্বাস স্থাপন করাই হলো ইমানের মূল কথা।


গ) এনামের চরিত্রে সুরা বাকারায় বর্ণিত মুত্তাকিদের বৈশিষ্ট্য বিদ্যমান।মুত্তাকি হলো সেই ব্যক্তি, যার মধ্যে তাকওয়া অর্থাৎ খোদাভীতি ও পরহেজগারিতা আছে। এনামের মধ্যে এ গুণটি লক্ষণীয়।মুত্তাকিরা গায়েবে ইমান পোষণ করে। পাশাপাশি ফেরেশতা, বেহেশত, দোজখ, হাশর, পুলসিরাত, আরশ, তাকদির প্রভৃতি বিষয়ের সত্যতায় বিশ্বাস করে। তারা আল্লাহ প্রদত্ত সকল হুকুম-আহকাম পালন করে। নিজে যথাযথভাবে সালাত আদায় করে এবং সমাজে সালাত প্রতিষ্ঠার প্রচেষ্টা চালায় এবং আল্লাহ তায়ালা যে জীবিকা দিয়েছেন তা থেকে আল্লাহর পথে ব্যয় করে। আল্লাহ তায়ালা মুত্তাকির পরিচয় প্রদান করে সুরা বাকারার ৩নং আয়াতে বলেন, (মুত্তাকি তারাই) যারা অদৃশ্যে ইমান আনে, সালাত প্রতিষ্ঠা করে এবং তাদেরকে জীবিকা হিসেবে আমি যা দিয়েছি তা থেকে ব্যয় করে। এনামের চরিত্রেও এসব বৈশিষ্ট্য লক্ষণীয়।উদ্দীপকের এনাম আল্লাহর. দেওয়া হুকুম-আহকাম মেনে সালাত আদায় করেন এবং বছর শেষে জাকাত আদায় করেন। যা তাকওয়ার নিদর্শন।সুতরাং এর থেকে প্রতীয়মান হয় যে, সুরা বাকারায় বর্ণিত মুত্তাকির বৈশিষ্ট্যের সাথে এনামের কর্মকাণ্ড সাদৃশ্যপূর্ণ।


ঘ) মাহিরের আচরণে কুফরি প্রকাশ পেয়েছে।'কাফির' শব্দটি মূলত 'কুফর' থেকে নিষ্পন্ন। কুফর অর্থ: আচ্ছাদন করা, ঢেকে দেয়া, গোপন বা আবৃত করা, অবিশ্বাস ও অস্বীকার করা। আল্লাহর অস্তিত্ব ও ক্ষমতা, রিসালাত, আখিরাত, আসমানি কিতাব, জান্নাত-জাহান্নাম, তাকদির, ফেরেশতা প্রভৃতিকে অবিশ্বাস ও অস্বীকারের নাম কুফর। যারা কুফরি করে তারাই কাফির। মাহিরের | আচরণে এদের বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে।উদ্দীপকের এনাম তার বন্ধু মাহিরের কুফরি বৈশিষ্ট্য লক্ষ করে কুরআনের আয়াতটি উদ্ধৃত করেন। যেখানে অনন্ত জীবনের জবাবদিহিতার প্রতি অনীহা প্রদর্শন ও স্রষ্টার প্রতি আস্থাহীনদের পরিণতির কথা ব্যক্ত করেছেন। কাফিররা মহান আল্লাহ তায়ালার অস্তিত্বে অবিশ্বাস প্রদর্শনপূর্বক আখিরাতের জবাবদিহিতার, প্রতিও অনাস্থা প্রদর্শন করে। আল্লাহ তাদের প্রতি দুনিয়া ও আখিরাতে ভয়ংকর শাস্তির ব্যবস্থা রেখেছেন। দুনিয়ায় তাদের অন্তরসমূহে ও শ্রবণশক্তির ওপর মোহর মেরে দিয়েছেন। তাদের দৃষ্টিশক্তির ওপর আবরণ, টেনে দিয়েছেন। ফলে কাফিররা ভালো-মন্দ বিচার করতে পারে না। সত্য- মিথ্যার পার্থক্য তাদের কাছে দৃশ্যহীন। ফলশ্রুতিতে তারা আর কোনো সৎকর্ম করার সক্ষমতা রাখে না। সত্যবিমুখ আল্লাহদ্রোহী মানসিকতা ও কার্যক্রমের জন্য আখিরাতে তারা চিরস্থায়ী ধ্বংসে নিপতিত হবে। তাদের চিরস্থায়ীভাবে জাহান্নামের শাস্তি ভোগ করতে হবে।সুতরাং উপরের আলোচনার মাধ্যমে যথার্থ প্রতীয়মান হয় যে, কাফিরদের দুনিয়া ও আখিরাতে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে। কাফিররা যেসব কাজের মাধ্যমে অভিশপ্ত হয়েছে, আমাদের উচিত সেসব কাজ থেকে বিরত থাকা।

287 টি প্রশ্ন

288 টি উত্তর

1 মন্তব্য

177 জন সদস্য

Ask2Ans এ সুস্বাগতম, যেখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 56 বার প্রদর্শিত
26 জানুয়ারি "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (502 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 84 বার প্রদর্শিত
14 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (502 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 11 বার প্রদর্শিত
02 জানুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (502 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 42 বার প্রদর্শিত
19 ডিসেম্বর 2023 "ব্যবসা-বাণিজ্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (574 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 48 বার প্রদর্শিত
21 জানুয়ারি "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (502 পয়েন্ট)
Follow us on Google News
...