আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
20 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (513 পয়েন্ট)

এলিজাবেথীয় আইন কোনটি?

NASW গঠন করা হয়েছিল কেন?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (513 পয়েন্ট)

উদ্দীপকঃ-

=> অলসপুর এলাকায় চাষিরা এখন হালচাষের জন্য লাঙ্গল বলদের পরিবর্তে ট্রাক্টর ব্যবহার করে। আগে ছোট ছোট যন্ত্র ব্যবহার করে ঘরে বসে শিল্পদ্রব্য তৈরি করত। এখন বৃহৎ যন্ত্রপাতি ব্যবহার করে কলকারখানায় বিভিন্ন দ্রব্য উৎপাদন করা হয়।


 প্রশ্ন-

 ক. এলিজাবেথীয় আইন কোনটি?

খ . NASW গঠন করা হয়েছিল কেন?

গ. উদ্দীপকটির বর্ণিত এলাকায় কোন ঘটনার প্রতিফলন ঘটেছে? ব্যাখ্যা কর।

ঘ. উক্ত ঘটনা এলাকার জনগণের জন্য আর্শীবাদ স্বরূপ- কথাটি বিশ্লেষণ কর।


প্রশ্নের উত্তরঃ-


ক) এলিজাবেথীয় আইন হলো ১৬০১ সালের দরিদ্র আইন।


খ) সমাজকর্মীদের স্বার্থ সংরক্ষণ এবং সমাজকর্ম পেশার মান উন্নয়নের লক্ষ্যে ১৯৫৫ সালে NASW (National Association of Social Workers) গড়ে তোলা হয়।

সমাজকর্ম পেশায় দক্ষ কর্মী নিয়োগ, সামাজিক অবস্থা এবং পেশা সম্পর্কে ধারণা প্রদান ছাড়াও সমাজকর্ম ও প্রশাসন ব্যবস্থার উন্নয়ন প্রভৃতি দিকের সার্বিক উন্নয়নের লক্ষ্যে NASW সংগঠনটি প্রতিষ্ঠিত হয়।


গ) উদ্দীপকটির বর্ণিত এলাকায় শিল্প বিপ্লবের প্রতিফলন ঘটেছে।

শিল্প বিপ্লব হচ্ছে কৃষিভিত্তিক, হস্তশিল্প নির্ভর ক্ষুদ্রায়তন উৎপাদন ও অর্থনীতি থেকে শিল্প ও যন্ত্রচালিত বৃহদায়তন উৎপাদন ব্যবস্থায় পরিবর্তনের একটি প্রক্রিয়া। এটি অষ্টাদশ শতকে ইংল্যান্ডে শুরু হয় এবং সেখান থেকে বিশ্বের অন্যান্য অংশে বিস্তার লাভ করে। এর ফলে যোগাযোগ, বিজ্ঞান-প্রযুক্তিসহ সমাজের সকল ক্ষেত্রে উন্নয়নের উৎকর্ষতা বৃদ্ধি পায়। শিল্প বিপ্লব আর্থ-সামাজিক ও রাজনৈতিকসহ সকল ক্ষেত্রে সুদূরপ্রসারী প্রভাব বিস্তার করে।উদ্দীপকে বর্ণিত অলসপুর এলাকার চাষিরা বর্তমানে চাষের ক্ষেত্রে লাঙ্গল, বলদের পরিবর্তে ট্রাক্টর ব্যবহার করে অর্থাৎ তারা কৃষি ক্ষেত্রে উন্নত প্রযুক্তি ব্যবহার করছে। আগে তারা ছোট ছোট যন্ত্র ব্যবহার করে ঘরে বসে শিল্প দ্রব্য তৈরি করত। কিন্তু এখন তারা বৃহৎ যন্ত্রপাতি ব্যবহার করে কলকারখানায় বিভিন্ন দ্রব্য উৎপাদন করছে। অলসপুর গ্রামের এ সকল পরিবর্তন শিল্প বিপ্লবের সুফলকে নির্দেশ করছে। কারণ শিল্প বিপ্লবের ফলে কৃষি নির্ভর সামন্ততান্ত্রিক উৎপাদন ব্যবস্থা শিল্পনির্ভর অর্থনীতিতে রূপান্তরিত হয়। উৎপাদন ব্যবস্থাসহ সব ক্ষেত্রে যন্ত্রপাতি ও প্রযুক্তির ব্যবহারের সূত্রপাত ঘটে। যার প্রতিফলন আমরা অলসপুর এলাকায় দেখতে পাই।


ঘ) শিল্প বিপ্লব অলসপুর এলাকার জনগণের জন্য আশীবাদ স্বরূপ- উক্তিটি যথার্থ।

শিল্প বিপ্লবের সুদূরপ্রসারী ও দীর্ঘমেয়াদি প্রভাব মানুষের অর্থনৈতিক, সামাজিক এবং চিন্তাধারার জগতে আমূল পরিবর্তন এনেছে। এর ফলে প্রণালীতে এসেছে বিরাট পরিবর্তন।শিল্প বিপ্লবের আগে উৎপাদন ক্ষেত্রে তেমন কোনো যন্ত্রপাতির ব্যবহার ছিল না। ফলে উৎপাদনের হার ছিল সীমিত। শিল্প বিপ্লবের ফলে উৎপাদন প্রক্রিয়ায় ব্যাপক হারে যন্ত্রপাতি ও প্রযুক্তির ব্যবহার শুরু হয়।. কুটির শিল্পভিত্তিক উৎপাদন ব্যবস্থার পরিবর্তে শক্তি ও প্রযুক্তি চালিত যান্ত্রিক উৎপাদন পদ্ধতি প্রবর্তিত হয়। অলসপুর এলাকার জনগণ আগে ছোট ছোট যন্ত্র ব্যবহার করে ঘরে বসে শিল্প দ্রব্য তৈরি করতো। কিন্তু শিল্প বিপ্লবের প্রভাবে তারা এখন বৃহৎ যন্ত্রপাতি ব্যবহার করে কলকারখানায় বিভিন্ন দ্রব্য উৎপাদন করছে। এর ফলে উৎপাদনের পরিমাণ বেড়েছে। এছাড়া বিভিন্ন কলকারখানা গড়ে ওঠায় অনেক লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে। যা বেকারত্ব দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। শিল্প বিপ্লবের প্রভাবে কৃষিক্ষেত্রে উন্নত যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এর ফলে উৎপাদন বহুগুণে বৃদ্ধি পাচ্ছে। উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায়, শিল্প বিপ্লবের প্রভাবে অলসপুর এলাকায় কৃষি ও শিল্পক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থানের ব্যবস্থা এবং জীবনযাত্রার মানের উন্নয়ন জনগণের জন্য আশীর্বাদ।

Ask2Ans এ সুস্বাগতম, যেখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 28 বার প্রদর্শিত
10 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 15 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 17 বার প্রদর্শিত
10 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 40 বার প্রদর্শিত
18 জানুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 35 বার প্রদর্শিত
17 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
...