আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
40 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (525 পয়েন্ট)

সামাজিক কার্যক্রম কী?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (525 পয়েন্ট)

উদ্দীপকঃ-

=> নাজনীন দেশের একটি নামকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। সম্প্রতি পুলিশ তাকে প্রতারণার অভিযোগে গ্রেফতার করে। অপরাধচক্রের সদস্য নাজনীন পুলিশের জিজ্ঞাসাবাদের জবাবে জানায়, সে বিভিন্ন সময় শহরের বিভিন্ন স্থানে অবস্থান করে এবং কৌশলে সাধারণ কোনো ব্যক্তিকে তার লক্ষ্যবস্তুতে পরিণত করে। এক পর্যায়ে কৌশলে সে তাকে তার ব্যক্তিগত গাড়ির সহযাত্রী হতে প্রলুব্ধ করে এবং তাকে নির্দিষ্ট গন্তব্যে যাত্রা করে। এখানেই শেষ নয়, নাজনীনের নিত্যনতুন কৌশলের ফাঁদে পড়ে তার সহযাত্রী সর্বস্ব বিসর্জন দেন।

প্রশ্ন-

ক. সামাজিক কার্যক্রম কী?

 গ. উদ্দীপকের অনুরূপ সমস্যা মোকাবিলায় সমাজকর্মের পরিধিভুক্ত জ্ঞান কীভাবে সহায়তা করতে পারে? ব্যাখ্যা কর।

ঘ. উল্লিখিত প্রেক্ষাপটটি সমাজকর্মের কার্যক্রমের কোন দিকটিকে প্রতিফলিত করে? বিশ্লেষণ কর।


 প্রশ্নের উত্তরঃ-


ক) সামাজিক কার্যক্রম হলো সুনির্দিষ্ট লক্ষ্যে পৌছার জন্য সুসংগঠিত দলীয় প্রচেষ্টা।


গ) উদ্দীপকের অনুরূপ সমস্যা মোকাবিলায় সমাজকর্মের পরিধিভুক্ত জ্ঞান মানুষের সুন্দর ও শান্তিপূর্ণ জীবন গঠনে সহায়তা করতে পারে। সমাজকর্মের পরিধির মধ্যে ব্যক্তি সমাজকর্ম, দল সমাজকর্ম ও সমষ্টি সমাজকর্মের পদ্ধতির জ্ঞান অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষের সামগ্রিক সমস্যা সমাধান করে সামাজিক ভূমিকা পালনে সক্ষম করে তুলতে এসব পদ্ধতি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করতে পারে। উদ্দীপকের সমস্যাটির প্রেক্ষিতে বলা যায়, এটি সমষ্টি পর্যায়ের একটি সমস্যা। এখানে নারীদের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার চিত্র উপস্থাপন করা হয়েছে। তারা অপরাধচক্রের অন্য সদস্যদের সাথে যুক্ত হয়ে সাধারণ লোকদের লক্ষ্যবস্তুতে পরিণত করে প্রতারণার ফাঁদে ফেলে। নারীদের সহজে কেউ অবিশ্বাস না করায় অনেকেই সরল বিশ্বাসে গাড়িতে উঠে প্রতারণার শিকার হয় এবং পরে সর্বস্ব হারায়। এ ধরনের সমস্যায় নিপতিত হওয়ায় উদ্দীপকের জনসমষ্টির সমস্যা সমাধানে সমাজকর্মের পরিধিভুক্ত সমষ্টি সমাজকর্ম পদ্ধতি প্রয়োগ করে সমস্যার সমাধান করা যায়। কেননা, সমাজকর্মের পরিধিভুক্ত জ্ঞানই সমাজের মানুষের সন্তোষজনক জীবনমান রক্ষায় সাহায্য করে। এর পাশাপাশি ব্যক্তি, দলীয় ও সমষ্টি পর্যায়ে সমস্যার অনুসন্ধান করে তা সমাধানের মাধ্যমে ব্যক্তি ও রাষ্ট্রীয় জীবনকে স্বাচ্ছন্দ্যময় করতেও সমাজকর্মের পরিধিভুক্ত জ্ঞান সাহায্য করে। তাই উদ্দীপকের সমষ্টির সমস্যা সমাধানে সমষ্টি সমাজকর্মের পদ্ধতি প্রয়োগ করে জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে সফল হওয়া যায়।


ঘ) উদ্দীপকে উল্লিখিত প্রেক্ষাপটটি সমাজকর্মের কার্যক্রমের ব্যর্থতার দিককেই প্রতিফলিত করে।

সমাজকর্মের পরিধি অত্যন্ত ব্যাপক। সমাজের কল্যাণে সমাজকর্ম নানাভাবে জ্ঞান প্রয়োগ করে সহায়তা করে। ব্যক্তি, দল ও সমষ্টি পর্যায়ে সমাজকর্মের সংশ্লিষ্ট পদ্ধতিসমূহ প্রয়োগ করে সমস্যা সমাধান করা যায়। এক্ষেত্রে সমাজকর্মের জ্ঞান সম্পর্কে অবহিত সমাজকর্মী ব্যক্তি, দল ও সমষ্টি পর্যায়ের কল্যাণে সমাজকর্মের পরিধিভুক্ত জ্ঞানকে কাজে লাগিয়ে জনগণকে সচেতন করে তাদের কল্যাণ করতে পারে। ফলে সমাজের অনভিপ্রেত অবস্থা দূরীভূত হয়।উদ্দীপকের পরিস্থিতি ভিন্ন চিত্রের ইঙ্গিত দেয়। এখানে সামাজিক সমস্যার একটি দিক উপস্থাপন করা হয়েছে। সেখানে নারীদের ক্রমশ অপরাধপ্রবণ হয়ে ওঠার বিষয়টি আলোচনায় এসেছে। সমাজকর্মের জ্ঞান প্রয়োগ করা হলে এ সমস্যা সৃষ্টির প্রকৃত কারণ অনুসন্ধান করার পাশাপাশি জনসচেতনতা সৃষ্টিরও প্রয়াস চালানো যেত। এর ফলে মানুষের ভোগান্তি কমানো যেত এবং এ ধরনের সমস্যা সৃষ্টি হতো না। কিন্তু সমাজকর্মের জ্ঞানের অভাবেই উদ্দীপকে আলোচিত সমস্যার সৃষ্টি হয়েছে। সমাজকর্মের পরিধিভুক্ত জ্ঞানের ব্যর্থতাই এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিবেশের সৃষ্টি করেছে। এ কারণেই জনসমষ্টির সন্তোষজনক জীবনমান রক্ষা সম্ভব হয়নি। সমাজের সকল স্তরে সমাজকর্মের কার্যক্রম বিস্তৃত থাকলেও উদ্দীপকের ঘটনার প্রেক্ষিতে এর অনুপস্থিতিই লক্ষণীয়।

উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে তাই বলা যায়, উদ্দীপকের সামাজিক সমস্যার দৃশ্যপট সমাজকর্মের কার্যক্রমের ব্যর্থতার দিককেই প্রতিফলিত করে।

Ask2Ans এ আপনাকে সুস্বাগতম, এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং Ask2An অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পাবেন। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। জ্ঞানার্জনের অন্যতম বাংলা প্লাটফর্ম হলো Ask2Ans, আমাদের সাথে থাকুন জ্ঞানঅর্জন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 99 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 92 বার প্রদর্শিত
21 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 143 বার প্রদর্শিত
14 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 83 বার প্রদর্শিত
21 জানুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 39 বার প্রদর্শিত
02 জানুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
...