আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
52 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (525 পয়েন্ট)

NASW-এর পূর্ণ অর্থ কি?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (525 পয়েন্ট)

 উদ্দীপকঃ-

=> ঘূর্ণিঝড় আইলার প্রভাবে সাতক্ষীরা জেলার অধিকাংশ মানুষ অসহায় ও নিঃস্ব হয়ে পড়ে। ২ বছর অতিবাহিত হলেও আজও তাদের দুঃখ-দুর্দশার শেষ নেই। কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান শুধু ত্রাণ বিতরণের মাধ্যমেই তাদের দুর্দশা দূর করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এরই মধ্যে অনেকে অপরাধমূলক কাজে জড়িয়ে পড়েছে। পেশাদার সমাজকর্মী রিপন মনে করে শুধু ত্রাণ বিতরণ নয়, এসব মানুষের উন্নয়নে দীর্ঘমেয়াদী পদক্ষেপ গ্রহণ করা দরকার।


প্রশ্ন-

ক. NASW-এর পূর্ণ অর্থ লিখ।

গ. উদ্দীপকে সমাজকর্মী রিপনের মনোভাবে সমাজকর্মের কোন বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে? বুঝিয়ে লিখ।

ঘ. উদ্দীপকের সমাজকর্মী রিপনের মনোভাবে সমাজকর্মের সার্বিক বৈশিষ্ট্য ফুটে উঠেনি- মন্তব্যটির যৌক্তিকতা বিশ্লেষণ কর।


প্রশ্নের উত্তরঃ-

ক) NASW এর পূর্ণ অর্থ হলো National Association of Social Workers।


গ) সমাজকর্মী রিপনের মনোভাবে সমাজকর্মের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য- সমস্যা সমাধানে প্রতিকার, প্রতিরোধ ও উন্নয়নমূলক সেবা প্রদানের দিকটি প্রতিফলিত হয়েছে।

সমাজকর্ম বৈজ্ঞানিক পদ্ধতিনির্ভর একটি সাহায্যকারী পেশা। এটি ব্যক্তি, দল এবং সমষ্টির সামাজিক ভূমিকা পালন ক্ষমতার উন্নয়ন ঘটিয়ে পরিবেশের সাথে তাদের সামঞ্জস্য বিধানে সহায়তা করে। সমাজকর্ম সমস্যার স্থায়ী সমাধানে বিশ্বাস করে। আর এ বিশ্বাসেরই প্রতিফলন ঘটেছে জনাব রিপনের মনোভাবে।ধরা যাক, একজন সমাজকর্মী মনে করেন, আইলা দুর্গত এলাকার ক্ষতিগ্রস্ত জনসমষ্টিকে চিহ্নিত করে তাদের সমস্যার ধরন নির্ণয় করে সে অনুযায়ী স্থায়ী সেবা প্রদান করলে তারা বেশি উপকৃত হবেন। তার এ ধারণাটি সমাজকর্মের প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ। কারণ সমাজকর্ম সমস্যা সমাধানের ক্ষেত্রে এর কারণ, প্রকৃতি, প্রভাব প্রভৃতি সম্পর্কে অনুসন্ধান করে, যাতে ঐ সমস্যাটি পুনরায় সৃষ্টি হতে না পারে। অর্থাৎ সমাজকর্ম প্রতিকারমূলক পদক্ষেপ গ্রহণ করে। এরপর প্রতিরোধ এবং সবশেষে সমস্যার সাথে জনগণের সামঞ্জস্য বিধান অর্থাৎ উন্নয়নমূলক পদক্ষেপ গ্রহণ করে। উদ্দীপকের রিপনও একইভাবে বিশ্বাস করে, শুধু ত্রাণ কার্যক্রমের মাধ্যমে আইলা দুর্গতদের সমস্যা মোকাবিলা করা সম্ভব নয়। এ জন্য প্রয়োজন দুর্যোগ পরবর্তী ক্ষয়ক্ষতি মোকাবিলা, প্রতিকারমূলক বিধান গ্রহণ এবং ক্ষতিগ্রস্তদের স্বাভাবিক জীবনযাপনের জন্য সমস্যার স্থায়ী সমাধান। সুতরাং দেখা যাচ্ছে, রিপনের মনোভাব সমাজকর্মের প্রতিকার, প্রতিরোধ এবং উন্নয়নমূলক সেবা কার্যক্রমকেই প্রতিফলিত করে।


ঘ) সমাজকর্মের বৃহত্তর পরিধির ক্ষুদ্র অংশ উদ্দীপকে প্রকাশ পাওয়ায় প্রশ্নোক্ত মন্তব্যটি সঠিক ও যথার্থ।

প্রকৃতপক্ষে সমাজকর্ম গোটা সমাজকে নিয়ে অনুসন্ধান করে। কারণ সমাজের সার্বিক কল্যাণ সাধনই এর প্রধান উদ্দেশ্য। সমাজের সকল শ্রেণির মানুষ যাতে সুখী, সমৃদ্ধ জীবনযাপন করতে পারে, সেই লক্ষ্যে সমাজকর্ম আর্থ-সামাজিক সমস্যার কার্যকর মোকাবিলায় উদ্যোগ গ্রহণ করে। সমাজকর্মের এ বৃহত্তর কর্মসূচির প্রয়োগক্ষেত্র গোটা সমাজ, যার একটি খণ্ডাংশ উদ্দীপকে বর্ণিত হয়েছে।উদ্দীপকে সমাজকর্মের প্রয়োগক্ষেত্র হিসেবে বেকার যুবকদের আত্মনির্ভরশীল করা ও তাদের অপরাধ সংশোধন করা এবং মানুষের মৌল মানবিক চাহিদা পূরণের ইঙ্গিত রয়েছে। কিন্তু সমাজকর্ম শুধু মৌল মানবিক চাহিদা পূরণই নয়, সকল জনগোষ্ঠীর সামাজিক, অর্থনৈতিক, আবেগীয়, মানসিক প্রভৃতি দিকেরও কল্যাণ সাধনের প্রচেষ্টা চালায়। সমাজের সার্বিক কল্যাণে প্রতিকারমূলক কর্মসূচি হিসেবে অপরাধ সংশোধনের পাশাপাশি অক্ষম ও পঙ্গুদের পুনর্বাসন, ভিক্ষুক পুনর্বাসন, মুক্ত কয়েদি পুনর্বাসন প্রভৃতি ক্ষেত্রে কল্যাণ অর্জনের প্রচেষ্টা চালায় সমাজকর্ম। এছাড়া শিক্ষা ও সচেতনতা, গ্রামীণ সমাজসেবা, পরিবার ও শিশুকল্যাণ, বিদ্যালয় সমাজকর্ম, শ্রমকল্যাণ, দুস্থ মহিলাদের বৃত্তিমূলক শিক্ষা, জনস্বাস্থ্য উন্নয়ন প্রভৃতি কার্যক্রমও সমাজকর্মের আওতাভুক্ত।সমাজকাঠামোতে পরিকল্পিত ও গঠনমূলক পরিবর্তন আনয়নে সমাজকর্ম উন্নয়নমূলক কর্মসূচি গ্রহণ করে। এছাড়া সমস্যার মূলোৎপাটনে সমাজকর্ম গবেষণা, সামাজিক কার্যক্রম প্রভৃতি বিষয়ের সাহায্য নেয়, যা সমাজকর্মের আলোচনার বিষয়।

সার্বিক আলোচনায় এটি স্পষ্ট যে, মানবসমাজের প্রতিটি দিকই সমাজকর্মের আলোচনার বিষয়। সমাজকর্মের আলোচনার এই বৃহত্তর ক্ষেত্রের সামান্যতমই উদ্দীপকে প্রতিফলিত হয়েছে। তাই বলা যায়, উদ্দীপকটি সমাজকর্মের বৃহত্তর পরিধির একটি খণ্ডাংশ মাত্র।

Ask2Ans এ আপনাকে সুস্বাগতম, এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং Ask2An অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পাবেন। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। জ্ঞানার্জনের অন্যতম বাংলা প্লাটফর্ম হলো Ask2Ans, আমাদের সাথে থাকুন জ্ঞানঅর্জন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 45 বার প্রদর্শিত
11 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 101 বার প্রদর্শিত
19 নভেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (569 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 80 বার প্রদর্শিত
21 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 83 বার প্রদর্শিত
02 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 113 বার প্রদর্শিত
05 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (569 পয়েন্ট)
...