আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
62 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (525 পয়েন্ট)

  • W.A. Friedlander রচিত গ্রন্থের নাম কী?
  • সমাজকর্ম বলতে কী বোঝ?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (525 পয়েন্ট)


উদ্দীপকঃ-

=> নয়ন ঢাকা বিশ্বদ্যালয় থেকে এম এস এস সম্পন্ন করেছেন। তার পঠিত বিষয়টি সুসংগঠিত পদ্ধতি ও বৈজ্ঞানিকভাবে সামাজিক সমস্যার সমাধান দেয়। বর্তমানে সে একটি সমাজ উন্নয়নমূলক সংস্থায় কর্মরত। তার সংস্থাটি মানুষের সার্বজনীন কল্যাণ নিশ্চিতকরণে বহুমুখী কর্মসূচি গ্রহণ করে। উক্ত সংস্থার একজন উন্নয়নকর্মী হিসেবে নয়ন সমাজের দারিদ্র অসহায় ও পশ্চাৎপদ মানুষের সামাজিক সমস্যা সমাধানে ত্রিবিধ ভূমিকা পালন করে থাকে।


 প্রশ্ন-

ক. W.A. Friedlander রচিত গ্রন্থের নাম কী?

খ. সমাজকর্ম বলতে কী বোঝ?

গ. উদ্দীপকে মি. নয়ন কোন বিষয় নিয়ে পড়েছে? উক্ত বিষয়ের পরিধি আলোচনা কর।

ঘ. মি. নয়নের সংস্থার কার্যক্রম সমাজকর্মের উদ্দেশ্যের সাথে সঙ্গতিপূর্ণ- বিশ্লেষণ কর।


 প্রশ্নের উত্তরঃ-


ক) W.A. Friedlander এর রচিত গ্রন্থের নাম হলো 'Introduction to Social Welfare'।


খ) বিষয় হিসেবে সামাজিক বিজ্ঞানের একটি ফলিত রূপ হচ্ছে সমাজকর্ম।

সমাজকর্ম হচ্ছে পেশাদার ব্যক্তিদের দ্বারা পরিচালিত বিজ্ঞান ও কলাভিত্তিক এমন একটি সাহায্যকারী পেশা যা সমাজস্থ ব্যক্তি, দল ও সমষ্টির নিজস্ব সম্পদ ও অন্তর্নিহিত শক্তিকে ব্যবহারের মাধ্যমে সাহায্যার্থীকে স্বাবলম্বী করে তোলার প্রচেষ্টা চালায়। সমাজকর্মের মূল লক্ষ্য হচ্ছে বিজ্ঞানসম্মত পদ্ধতির সাহায্যে সমাজের সামগ্রিক কল্যাণ সাধন।


গ) উদ্দীপকে মি. নয়ন সমাজকর্ম নিয়ে পড়েছে। তিনি যে সংস্থাটিতে কাজ করেন সেটি পশ্চাৎপদ মানুষের সমস্যা সমাধানে বহুমুখী কর্মসূচী গ্রহণ করেছে। এ কার্যক্রমগুলো সমাজকর্মের পরিধিভুক্ত।

সমাজকর্ম সমাজের সকল শ্রেণির সমস্যাগ্রস্ত জনগণের সমস্যা মোকাবিলাপূর্বক তাদের আর্থ-সামাজিক উন্নয়নে সম্ভাব্য ও প্রয়োজনীয় সহায়তা প্রদানে প্রচেষ্টা চালায়। সমাজের একটি বৃহৎ অংশ যেহেতু গ্রামে বাস করে তাই এই দরিদ্র জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় অন্তর্ভুক্তির জন্য সমাজকর্ম গ্রামীণ সমাজসেবা কর্মসূচি পরিচালনা করে।সমাজকর্ম তার নিজ পরিধির আওতায়- দরিদ্র শ্রেণির জন্য বৃত্তিমূলক ও আয় বৃদ্ধিমূলক কর্মের ব্যবস্থা করে। এর পাশাপাশি নারী ও শিশু নির্যাতন রোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে নারী ও শিশু নির্যাতন মোকাবিলা ও রোধেও সমাজকর্ম কার্যক্রম পরিচালনা করে। কেননা সমস্যার উৎসকে চিহ্নিত করার মাধ্যমে ভবিষ্যৎ বিপর্যয় মোকাবিলা করার লক্ষ্যে দুস্থ মহিলাদের বৃত্তিমূলক শিক্ষা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টি করার মাধ্যমে সমাজকর্ম তার কার্যক্রম পরিচালনা করে থাকে। মূলত উদ্দীপকে সমাজকর্মের পরিধিভুক্ত গ্রামীণ ভূমিহীনদের বৃত্তিমূলক প্রশিক্ষণ, নারী ও শিশু নির্যাতন রোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করার মাধ্যমে সমাজে কাঙ্ক্ষিত পরিবর্তন আনয়নে নয়নের উন্নয়নমূলক সংস্থাটি কার্যক্রম চালিয়ে যাচ্ছে।


ঘ) "মি. নয়নের সংস্থার কার্যক্রম সমাজকর্মের উদ্দেশ্যের সাথে সঙ্গতিপূর্ণ", উক্তিটি যথার্থ ও সঠিক।

সমাজকর্মের অন্যতম উদ্দেশ্য হলো মানুষের সামাজিক ভূমিকা পালন ক্ষমতা পুনরুদ্ধার, উন্নয়ন এবং সংরক্ষণে সাহায্য করা। সমাজকর্ম প্রতিটি মানুষকে এমনভাবে সাহায্য করে যাতে তারা ব্যক্তিগত, দলগত এবং সমষ্টিগতভাবে সব ধরনের কল্যাণের অধিকারী হতে পারে। দারিদ্র্য বিমোচন, সম্পদের সুষ্ঠু ব্যবহারে সকলকে সহায়তা করার মাধ্যমে ভূমিকা পালন ক্ষমতা উন্নয়নে সমাজকর্ম সাহায্য করে। যার ফলে পরিবর্তনশীল সামাজিক অবস্থার সাথে সমাজের সকল মানুষের সামঞ্জস্য বিধান ঘটে। উক্ত উদ্দেশ্যেরই প্রতিফলন উদ্দীপকে দেখা যায়। এছাড়াও সমাজকর্মের অন্যতম উদ্দেশ্য হলো ব্যক্তি ও পরিবেশের মধ্যে মিথস্ক্রিয়ায় সহায়তা করা। সার্বিকভাবে সমাজকর্ম উদ্দেশ্যগতভাবে সমাজজীবন থেকে সকল প্রকার জটিল সমস্যা দূর করে পরিকল্পিত উপায়ে কাঙ্ক্ষিত ও গঠনমূলক সামাজিক পরিবেশ সৃষ্টিতে সাহায্য করে। উদ্দীপকে দেখা যায়, মি. নয়নের সংস্থার সাথে সমাজকর্মের মিল রয়েছে। সংস্থাটি পরিবর্তনশীল সামাজিক অবস্থার সাথে সামঞ্জস্য বিধানের পাশাপাশি সমস্যা সমাধানে মানুষকে সক্ষম করে তোলার পরিবেশ সৃষ্টি করে যা সমাজকর্মের সাথে সাদৃশ্যপূর্ণ।

পরিশেষে বলা যায় যে, সমাজের সার্বিক কল্যাণ সাধনই সমাজকর্মের মূল উদ্দেশ্য। এ উদ্দেশ্য ফলপ্রসূ করার জন্য সমাজকর্ম বিভিন্ন জনকল্যাণ ও সমাজকল্যাণমূলক কর্মকাণ্ড পরিচালনা করে থাকে।

Ask2Ans এ আপনাকে সুস্বাগতম, এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং Ask2An অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পাবেন। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। জ্ঞানার্জনের অন্যতম বাংলা প্লাটফর্ম হলো Ask2Ans, আমাদের সাথে থাকুন জ্ঞানঅর্জন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 135 বার প্রদর্শিত
14 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 33 বার প্রদর্শিত
02 জানুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 51 বার প্রদর্শিত
18 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (569 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 121 বার প্রদর্শিত
26 জানুয়ারি "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 94 বার প্রদর্শিত
21 জানুয়ারি "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
...