আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
85 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (573 পয়েন্ট)

  • যেকোনো উন্নয়ন কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়ন কীসের উপর নির্ভরশীল?
  • পরিবর্তনশীল বিশ্বের সমস্যা মোকাবিলায় সমাজকর্মের গুরুত্ব ব্যাখ্যা কর। 
  • আত্মকর্মসংস্থান বলতে কী বোঝ?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (573 পয়েন্ট)

উদ্দীপকঃ-

=> গ্রামে স্ত্রী ও সন্তানকে রেখে শহরে কাজের সন্ধানে আসে খালেক মিয়া। শহরে এসে তিনি নানা অপরাধমূলক কার্যক্রমে জড়িয়ে পড়ে। ফলে তিনি তার পরিবারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। তার পরিবারও তার খোঁজ খবর না পেয়ে অত্যন্ত চিন্তাগ্রস্ত। অভিভাবকত্বহীন অবস্থা এবং আর্থিক অসচ্ছলতার চাপে খালেক মিয়ার স্ত্রী ও সন্তান এখন মানবেতর জীবন যাপন করছে।


প্রশ্ন-

ক. যেকোনো উন্নয়ন কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়ন কীসের উপর নির্ভরশীল?

খ. পরিবর্তনশীল বিশ্বের সমস্যা মোকাবিলায় সমাজকর্মের গুরুত্ব ব্যাখ্যা কর। 

গ. খালেক মিয়ার পরিবারের সমস্যা মোকাবিলায় কোন বিষয়টি ভূমিকা রাখতে পারে? ব্যাখ্যা কর।

ঘ. শুধু খালেক মিয়া ও তার পরিবারের সমস্যার সমাধানই বিষয়টির পরিধির অন্তর্ভুক্ত- মন্তব্যটি বিশ্লেষণ কর।


 প্রশ্নের উত্তরঃ-


ক) যেকোনো উন্নয়ন কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়ন পরিকল্পনার ওপর নির্ভরশীল।


খ) পরিবর্তনশীল বিশ্বে সৃষ্ট বিভিন্ন সমস্যা মোকাবিলায় সমাজকর্মের গুরুত্ব অপরিসীম।

শিল্পায়ন ও নগরায়ণের ব্যাপক প্রভাবের ফলে। রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক সবক্ষেত্রেই ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। শিল্পায়ন ও নগরায়ণের ফলশ্রুতিতে সৃষ্ট পারিবারিক ভাঙন, সামাজিক সম্পর্কের শিথিলতা, মূল্যবোধের অবক্ষয়, আর্থ-সামাজিক নিরাপত্তা, বেকারত্ব, মাদকাসক্তি সমাজকে ব্যাপকভাবে পরিবর্তন করছে। পরিবর্তনশীল বিশ্বের এসব সমস্যা সমাধানে বৈজ্ঞানিক ও প্রক্রিয়াভিত্তিক সেবা ব্যবস্থা হিসেবে সমাজকর্ম ভূমিকা পালন করছে।


গ) উদ্দীপকের খালেক মিয়ার সমস্যা সমাধানে সমাজকর্ম বিষয়টি বিশেষ ভূমিকা রাখতে পারে।

সমাজকর্ম বৈজ্ঞানিক পদ্ধতি নির্ভর একটি সাহায্যকারী পেশা, যা সমাজে বসবাসকারী, ব্যক্তি, দল ও সমষ্টির বিভিন্ন সমস্যার সমাধান ও উন্নয়নে সহায়তা করে। সমাজে প্রচলিত বিভিন্ন অবাঞ্ছিত সমস্যা দূর করে কাঙ্ক্ষিত পরিবর্তনের ক্ষেত্র প্রস্তুত করতে সমাজকর্ম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বেকারত্ব, অপরাধ ও কিশোর অপরাধ, মাদকাসক্তি, নারী নির্যাতন প্রভৃতির মতো আর্থ-সামজিক সমস্যা নিরসন ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে সমাজকর্ম উদ্দেশ্যভিত্তিক কার্যক্রম পরিচালনা করে।উদ্দীপকের খালেক মিয়া কাজের সন্ধানে শহরে এলেও বিভিন্ন অপরাধমূলক কার্যক্রমে জড়িয়ে পড়ে এবং পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে তার পরিবার অভিভাকত্বহীনতা ও চরম আর্থিক সংকটের সম্মুখীন হয়। সমাজকর্ম এ ধরনের অপরাধে জড়িয়ে পড়া এবং পারিবারিক বন্ধন থেকে বিচ্যুত ব্যক্তির সমস্যা সমাধানের জন্য মৌলিক সহায়ক পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সমাধানের চেষ্টা করে। এছাড়া আর্থ- সামাজিক উন্নয়ন, উন্নয়ন কর্মকাণ্ডে জনগণের সক্রিয় অংশগ্রহণ, সমাজকল্যাণমূলক সেবা ও কার্যক্রমে সামাজিক নীতির বিকাশ ও উন্নয়নে সমাজকর্ম মুখ্য ভূমিকা পালন করে থাকে। উদ্দীপকের খালেক মিয়া খুঁজে বের করা অপরাধ সংশোধন, তার পরিবারের আর্থিক উন্নয়নে সহায়তার জন্য সমাজকর্ম পদ্ধতির প্রয়োগের মাধ্যমে সমাজকর্ম পেশা অনন্য ভূমিকা পালন করতে পারে।


ঘ) না, শুধু খালেক মিয়ার অপরাধ সংশোধনের ব্যবস্থা পারিবারিক বন্ধন পুনরুদ্ধার ও অর্থনৈতিক সংকট মুক্তির জন্য পরামর্শ ও সহায়তা প্রদানই সমাজকর্মের পরিধি নয়। সমাজকর্মের পরিধি ব্যাপক ও বিস্তৃত। সমাজে সৃষ্ট বিভিন্ন সমস্যা মোকাবিলায় সমাজকর্মের কৌশল ও পদ্ধতি প্রয়োগ করা হয়। সমাজ, মূল্যবোধ ব্যবস্থা এবং সংস্কৃতি, জ্ঞানের বিভিন্ন শাখা, সামাজিক নীতি ও পরিকল্পনা প্রণয়ন, গ্রামীণ ও শহরে সমাজসেবা কর্মসূচি, স্বাস্থ্য কর্মসূচি, দক্ষকর্মী তৈরী ও উন্নয়ন, সমাজ সংস্কার ও সামাজিক আইন প্রণয়ন প্রভৃতি সমাজকর্মের পরিধির অন্তর্ভুক্ত।উদ্দীপকের খালেক মিয়া অপরাধে জড়িয়ে পড়েছে, পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এর ফলে তার পরিবার চরম আর্থিক সংকটে দিনাতিপাত করছে। এ সমস্যাগুলোরা সমাধান সমাজকর্মের পরিধিভুক্ত হলেও এটি আরো অনেক বিষয়ে কাজ করে। সমাজ ব্যবস্থা, সমাজে বসবাসরত জনসমষ্টি, সমাজে গড়ে ওঠা বিভিন্ন মূল্যবোধ ও সংস্কৃতি সমাজকর্মের পরিধিভুক্ত। সমাজকর্ম সামাজিক নীতি ও পরিকল্পনা প্রণয়নেও ভূমিকা রাখে। গ্রামীণ ও শহরের সেবা কার্যক্রম, দক্ষ-কর্মী তৈরী ও উন্নয়ন স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য কার্যক্রম ও প্রভৃতি পরিচালনা সমাজকর্মে পরিধিভুক্ত।

উপরের আলোচনা থেকে তাই বলা যায়, শুধু খালেক মিয়া ও তার পরিবারের সমস্যা সমাধান নয় বরং সমাজে সৃষ্ট বিভিন্ন সমস্যার কার্যকর সমাধান সমাজকর্মের পরিধির আওতাভুক্ত।


উদ্দীপকঃ-

=> ফাতেমা একটি সমাজ উন্নয়নমূলক সংস্থায় কর্মরত। তার সংস্থাটি গ্রামীণ ভূমিহীনদের বৃত্তিমূলক প্রশিক্ষণ দেয়। নারী ও শিশু নির্যাতন রোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে। আবার নারী ও শিশু নির্যাতনের কারণ অনুসন্ধান করে তা মোকাবিলার উপায় উদ্ভাবনে নিয়োজিত থাকে।


 প্রশ্নঃ- 

ক. সমাজকর্ম কাকে বলে?

খ. আত্মকর্মসংস্থান বলতে কী বোঝ?

গ. উদ্দীপকে সমাজকর্মের পরিধিভুক্ত যেসব কার্যক্রমের কথা বলা হয়েছে তা বর্ণনা কর। 

ঘ. ফাতেমার, সংস্থার কাজের মাধ্যমে সমাজকর্মের পরিধির সামান্যই প্রতিফলিত হয়েছে-উক্তিটি ব্যাখ্যা কর।


প্রশ্নের উত্তরঃ-


ক) সমাজকর্ম হলো বৈজ্ঞানিক পদ্ধতিনির্ভর এমন একটি সাহায্যকারী পেশা যা সমাজে বসবাসকারী ব্যক্তি, দল ও সমষ্টির বিভিন্ন সমস্যার সমাধান ও উন্নয়নে সহায়তা করে।


খ) আত্মকর্মসংস্থান বা Self-employment বলতে নিজের উপার্জনের ব্যবস্থা নিজেই করাকে বোঝায়।

ব্যাপক অর্থে আত্মকর্মসংস্থান বলতে জীবিকা অর্জনে প্রচলিত কোনো পদ্ধতি অবলম্বন না করে স্ব-উদ্যোগে কর্মের সৃষ্টি করাকে বোঝায়। এক্ষেত্রে বিশেষ জ্ঞান ও প্রশিক্ষণ অর্জনের প্রয়োজন হয়। অনুন্নত বা উন্নয়নশীল দেশগুলোতে বেকারত্ব দূর করায় এটি খুব কার্যকর ভূমিকা পালন করে। হাঁস-মুরগি পালন, ক্ষুদ্র ও কুটির শিল্প, মৎস্য চাষ, নার্সারি ও সামাজিক বনায়ন, যন্ত্রপাতি মেরামতের দোকান দেওয়া প্রভৃতি আত্মকর্মসংস্থানের উদাহরণ।

Ask2Ans এ সুস্বাগতম, যেখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 50 বার প্রদর্শিত
28 নভেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (573 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 10 বার প্রদর্শিত
5 দিন পূর্বে "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 9 বার প্রদর্শিত
21 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 38 বার প্রদর্শিত
26 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 22 বার প্রদর্শিত
17 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
...