আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
29 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (513 পয়েন্ট)

  • "এখন আপনাকে শক্ত হতে হবে"- ব্যাখ্যা কর।
  • কেউ নেই, কেউ আমার সঙ্গে দাঁড়াল না লুৎফা।"- উক্তিটি বুঝিয়ে দাও।

1 উত্তর

0 টি ভোট
করেছেন (513 পয়েন্ট)

প্রশ্নঃ- "এখন আপনাকে শক্ত হতে হবে"- ব্যাখ্যা কর।

উত্তরঃ- নবাব সিরাজউদ্দৌলাকে বন্দি করে রাজধানীতে নিয়ে আসার ব্যাপারে মিরজাফরকে দ্বিধাগ্রস্ত দেখে ক্লাইভ প্রশ্নোক্ত কথাটি বলেন।পলাশি যুদ্ধে পরাজিত হয়ে নবাব মিরকাশেমের সৈন্যদের হাতে ভগবানগোলায় বন্দি হন। ক্লাইভ চান বন্দি নবাবকে রাজধানীতে এনে যুদ্ধাপরাধী সাজিয়ে মৃত্যুদণ্ড দিতে। এ ব্যাপারে মিরজাফর কিছুটা দ্বিধাগ্রস্ত হয়ে পড়েন। তখন ক্লাইভ তাকে বোঝান যে তিনি এখন শাসনকর্তা। তিনি শাসন করতে পারেন, শাস্তি দিতে পারেন। এসব কাজের জন্য তাকে এখন শক্ত হতে হবে। ক্লাইভ উক্ত কথার মাধ্যমে মিরজাফরকে সেই কাজ করতে উদ্বুদ্ধ করেন।


  • প্রশ্নঃ- "কেউ নেই, কেউ আমার সঙ্গে দাঁড়াল না লুৎফা।"- উক্তিটি বুঝিয়ে দাও।

উত্তরঃ- প্রশ্নোক্ত বাক্যটির মাধ্যমে নবাব বিপদের সময় তাঁর অসহায়ত্বকে বুঝিয়েছেন।পলাশির যুদ্ধে মিরজাফরের বিশ্বাসঘাতকতার ফলে পরাজিত হন নবাব। তাই তিনি রাজধানীতে ফিরে এসে সৈন্য জোগাড়ে ব্যস্ত হন রাজধানী সুরক্ষার জন্য। এছাড়া রাজ্যের প্রতিটি মানুষের প্রতি আহ্বান জানান স্বাধীনতা রক্ষার জন্য। কিন্তু কেউ তাঁর পাশে দাঁড়াল না। তখন নবাব অসহায় অবস্থায় স্ত্রী লুৎফার কাছে আলোচ্য কথাটি বলে মনোবেদনা প্রকাশ করেন।


  • প্রশ্নঃ- নবাব সিরাজউদ্দৌলা কলকাতায় ফোর্ট উইলিয়াম দুর্গে আক্রমণ করেছিলেন কেন?

উত্তরঃ- ইংরেজদের এবং তাঁর প্রতিপক্ষ শত্রুদের শায়েস্তা করার জন্য নবাব সিরাজউদ্দৌলা ফোর্ট উইলিয়াম দুর্গে আক্রমণ করেছিলেন।বাংলার স্বাধীন নবাব সিরাজউদ্দৌলা। তার শাসনের তোয়াক্কা না করেই ইংরেজরা এদেশে অবাধে বাণিজ্য শুরু করে এবং সাধারণ। প্রজাদের ওপর অত্যাচার করতে থাকে। এছাড়া নবাবের বিশ্বাসঘাতক সহচারীরা তাঁকে মসনদচ্যুত করার জন্য এ দুর্গে ইংরেজদের সঙ্গে এক গভীর ষড়যন্ত্রে লিপ্ত হয়। এ কারণে নবাব তাদের দমন করতে কলকাতার ফোর্ট উইলিয়াম দুর্গে আক্রমণ করেছিলেন।


প্রশ্নঃ- কাশিমবাজার কুঠিতে ইংরেজরা অস্ত্র আমদানি করেছিল কেন?

উত্তরঃ- কাশিমবাজার কুঠিতে ইংরেজরা অস্ত্র আমদানি করেছিল সিরাজউদ্দৌলাকে ক্ষমতাচ্যুত করার জন্য।বাংলার মসনদের মোহে নবাবের আশপাশের স্বার্থপর মানুষ ইংরেজদের সঙ্গে হাত মেলায়। তারা নবাবকে ক্ষমতাচ্যুত করার জন্য ষড়যন্ত্রে লিপ্ত হয়। এতে নবাবের রাজসভার বেইমান সদস্যরা ইংরেজদের সাহায্য-সহযোগিতা করে। যার প্রস্তুতিস্বরূপ কাশিমবাজারের কুঠিতে তারা অস্ত্র আমদানি করেছিল।


  • প্রশ্নঃ- ইংরেজরা কলকাতার আশপাশের গ্রামগুলো নিজেদের দখলে নিতে থাকে কেন?

উত্তরঃ- ইংরেজরা এদেশে তাদের কর্তৃত্ব স্থাপন করার জন্য কলকাতার আশপাশের গ্রামগুলো নিজেদের দখলে নিতে থাকে। ইংরেজরা এদেশে বাণিজ্য করতে এসে সম্পদের মোহে পড়ে। ফলে তারা এ দেশ শাসনের স্বপ্ন দেখতে শুরু করে। তাই তারা এদেশে তাদের ক্ষমতা বৃদ্ধির জন্য গোপনে অস্ত্র আমদানি শুরু করে। তাদের এই স্বপ্ন বাস্তবায়ন করার প্রাথমিক পর্যায় হিসেবে তারা কলকাতার আশপাশের গ্রামগুলো দখলে নিতে থাকে।


  • প্রশ্নঃ- ইংরেজদের এদেশে আসার প্রাথমিক উদ্দেশ্য কী ছিল?

 উত্তর : ইংরেজদের এদেশে আসার প্রাথমিক উদ্দেশ্য ছিল বাণিজ্য। অথচ পরবর্তীতে তারা এদেশের রাজনীতিতে হস্তক্ষেপ করে।প্রাচ্যে বাণিজ্য করার জন্য ইংরেজরা ভারতবর্ষকে বেছে নিয়েছিল। যার ফলে গড়ে তোলে ইস্ট ইন্ডিয়া কোম্পানি। বাণিজ্যকে উদ্দেশ্য করে এদেশে এলেও তারা পরবর্তীতে রাজনৈতিক আকাঙ্ক্ষা পূরণে সচেষ্ট হয়।


  • প্রশ্নঃ- "বাংলার বুকে দাঁড়িয়ে বাঙালির বিরুদ্ধে অস্ত্র ধরবার স্পর্ধা ইংরেজ পেল কোথা থেকে? আমি তার কৈফিয়ত চাই।"- উক্তিটি দ্বারা কী বোঝানো হয়েছে?

উত্তরঃ- প্রশ্নোক্ত বাক্যটি দ্বারা সিরাজউদ্দৌলার দেশপ্রেম ও তাঁর বিরুদ্ধে ইংরেজদের ষড়যন্ত্রের বিষয়টিকে বোঝানো হয়েছে।বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলা ছিলেন স্বাধীনচেতা নবাব। তিনি তাঁর শাসনব্যবস্থায় অন্যের হস্তক্ষেপ পছন্দ করতেন না। অথচ তাঁর রাজ্যেই ইংরেজরা তাঁরই বিরুদ্ধে অস্ত্র ধরে এবং প্রজাদের ওপর অত্যাচার চালাতে থাকে। তাই প্রশ্নোক্ত উক্তিটির মাধ্যমে নবাব ইংরেজদের জবাবদিহি করতে বলেছেন।

Ask2Ans এ সুস্বাগতম, যেখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 9 বার প্রদর্শিত
21 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 38 বার প্রদর্শিত
26 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 22 বার প্রদর্শিত
17 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 85 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 34 বার প্রদর্শিত
07 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (573 পয়েন্ট)
...