আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
44 বার প্রদর্শিত
"ইসলাম শিক্ষা" বিভাগে করেছেন (525 পয়েন্ট)

  • আল কুরআনের ক্ষুদ্রতম সুরা কোনটি?
  • সুরা বাকারার আলোকে মুত্তাকিদের বৈশিষ্ট্যাবলি উল্লেখ কর?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (525 পয়েন্ট)


উদ্দীপকঃ-

=> সম্প্রতি বাংলাদেশে বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ সংঘটিত হচ্ছে। পূর্বে সিডরের আঘাতে বহু প্রাণহানী হয়েছে। অর্থ সম্পদের মারাত্মক ক্ষতি হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ ভয়াভহ আকারে এদেশকে বার বার আক্রান্ত করছে। এর থেকে মুক্তি পাওয়ার উপায় হলো বৈশ্বিক পরিবেশ সুরক্ষা এবং মহান আল্লাহর দরবারে সাহায্য প্রার্থনা করা। আল্লাহ তায়ালার নিকট সালাত ও সবরের মাধ্যমে প্রার্থনা করতে হয়। কেননা আল্লাহ তায়ালা বলেছেন:-


وَاسْتَعِينُوا بِالصَّبْرِ وَالصَّلُوةِ وَإِنَّهَا لَكَبِيرَةً إِلَّا عَلَى الْخَشِعِينَ


ক. আল কুরআনের ক্ষুদ্রতম সুরা কোনটি?

খ. সুরা বাকারার আলোকে মুত্তাকিদের বৈশিষ্ট্যাবলি উল্লেখ কর?

গ. উদ্দীপকে আয়াতে কারিমাটি যা নির্দেশ করে উদ্দীপকের বিষয় ছাড়াও আর কোন কোন ক্ষেত্রে তা প্রযোজ্য হতে পারে। ব্যাখ্যা কর?

ঘ. আয়াতে কারিমায় উল্লিখিত বিষয়গুলো বিশ্লেষণ কর।


 প্রশ্নের উত্তরঃ-


ক) আল কুরআনের ক্ষুদ্রতম সুরা আল কাওসার।

খ) "মুত্তাকি" বলতে আল্লাহভীরু লোকদের বোঝায়।মুত্তাকি শব্দের অর্থ আল্লাহভীরু বা পরহেজগার। জন্মগত বা বংশগত কারণে কারোপক্ষে মুত্তাকি হওয়া সম্ভবনয়। মুত্তাকি হতে হলে কিছু বৈশিষ্ট্যের প্রয়োজন সেগুলো হলো অদৃশ্য বিষয়ের অস্তিত্বে বিশ্বাসী হতে হবে। সকল হুকুম-আহকাম পালনের মাধ্যমে সালাত কায়েম করবে। তাকে আল্লাহ যে রিযিক দিয়েছেন তা থেকে মানুষের কল্যাণে অর্থ ব্যয় করবে।


গ) উদ্দীপকের আয়াতের দ্বারা বিপদে সালাত ও সবরের মাধ্যমে সাহায্য প্রার্থনার কথা বলা হয়েছে।

সালাত অর্থ দোয়া করা, ক্ষমাপ্রার্থনা করা আর সবরের অর্থ হচ্ছে বিপদে ধৈর্য ধরে পরবর্তী করণীয় নির্ধারণ করে সামনে এগিয়ে যাওয়া। উদ্দীপকে দেখা যায়, প্রাকৃতিক দুর্যোগে বিপর্যন্ত বাংলাদেশে সালাত ও সবরের মাধ্যমে সাহায্য প্রার্থনা করার কথা বলা হয়েছে।উদ্দীপকে সালাত ও সবরের মাধ্যমে সাহায্য চাওয়ার কথা বলা হলেও শুধু এই ক্ষেত্রে সীমাবদ্ধ নয়। আরো নানান ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে। সালাত ও সবর আল্লাহ তায়ালার নৈকট্য অর্জনে খুবই কার্যকরি। যেমন- আল্লাহ তায়ালা বলেন, 'নিশ্চয় আল্লাহ সবরকারিদের সাথে রয়েছেন (সুরা বাকারা-১৫৩)। 'সিজদার মাধ্যমে আমার নিকটবর্তী হও' (সুরা আলাক-১৯)। পাপাচার থেকে রক্ষা পেতে এ দুটিও কার্যকরি। গুনাহর কাজ থেকে নিজেকে রক্ষা করার সবরের একটি পর্যায়। আর সালাত অগ্নীলতা থেকে রক্ষা করে। আল্লাহ বলেন, 'নিশ্চয়ই সালাত অশ্লীলতা' ও পাপাচার থেকে রক্ষা করে (আনকাবুত-৪৫)। এছাড়াও সফলতা লাভ, সম্প্রীতিসৃষ্টি, শান্তিরক্ষার ক্ষেত্রে সালাত ও সবর প্রযোজ্য হতে পারে। সুতরাং দেখা যায়, সাহায্য প্রার্থনা ছাড়াও সবর ও সালাত আরো অনেক ক্ষেত্রে কার্যকরভাবে প্রযোজ্য হয়।


ঘ) উল্লিখিত আয়াতে কারিমার বিষয়গুলো হলো- ধৈর্য ও সালাত। আর এগুলোর মাধ্যমে আল্লাহ তায়ালার কাছে সাহায্য চাইত হবে। সালাত আরবি শব্দ। এর অর্থ দোয়া, ক্ষমা প্রার্থনা ও রহমত কামনা করা ইত্যাদি। সালাতের মাধ্যমে বান্দা প্রভুর কাছে দোয়া করে, দয়া ও ক্ষমা প্রার্থনা করে থাকে। তাই একে সালাত বলা হয়। সবর অর্থ ধৈর্যধারণ করা। সবর হলো যেকোনো রকমের বিপদে-আপদে দৃঢ়তার সাথে সহ্য করা। আর প্রশ্নে উল্লেখিত আয়াতে এবিষয়গুলোর মাধ্যমে সাহায্য চাওয়ার কথা বলা হয়েছে। উদ্দীপক অনুযায়ী প্রাকৃতিক দুর্যোগ সংঘটিত হওয়ার মাধ্যমে সম্পদের মারাত্মক ক্ষতি হওয়া থেকে মুক্তির উপায় হলো- বৈশ্বিক পরিবেশ সুরক্ষা এবং মহান আল্লাহর কাছে সালাত ও সবরের মাধ্যমে সাহায্য চাওয়া। মৌলিক ইবাদতগুলোর মধ্যে সর্বপ্রথম হলো- সালাত। এটি আল্লাহ ও বান্দার মধ্যে যোগসূত্র স্থাপনকারী। বান্দা যখন সালাতে দাঁড়ায় তখন সে তার প্রভুর সবচেয়ে কাছে অবস্থান করে। আবার ধৈর্যধারণ মুমিনের একটি বিশেষগুণ। আল্লাহ তায়ালা ধৈর্যশীলদের পছন্দ করেন। আল্লাহ তায়ালা বলেন- তোমরা ধৈর্য ও সালাতের মাধ্যমে সাহায্য প্রার্থনা করো (সুরা বাকারা-৪৫)। আল্লাহ ধৈর্যসহকারে সালাতের মধ্যকার একান্ত মিনতি খুবই পছন্দ করেন।

সুতরাং মুমিন ব্যক্তির উচিত হলো- ধৈর্যসহকারে সালাতে তার সমস্ত অনুযোগ প্রভুর কাছে পেশ করা।

299 টি প্রশ্ন

296 টি উত্তর

1 মন্তব্য

484 জন সদস্য

2 জন অনলাইনে আছেন
0 জন সদস্য 2 জন অতিথি
আজ ভিজিট : 758 বার
গতকাল ভিজিট : 1876 বার
সর্বমোট ভিজিট : 87701 বার

Ask2Ans এ আপনাকে সুস্বাগতম, এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং Ask2An অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পাবেন। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। জ্ঞানার্জনের অন্যতম বাংলা প্লাটফর্ম হলো Ask2Ans, আমাদের সাথে থাকুন জ্ঞানঅর্জন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 55 বার প্রদর্শিত
17 ডিসেম্বর 2023 "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 43 বার প্রদর্শিত
16 ডিসেম্বর 2023 "ইসলাম শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 49 বার প্রদর্শিত
21 ফেব্রুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 51 বার প্রদর্শিত
26 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 29 বার প্রদর্শিত
25 ডিসেম্বর 2023 "বাংলা সাহিত্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (525 পয়েন্ট)
...