আস্ক টু আন্স প্লাটফর্মে আপনাকে স্বাগতম, সমস্যার সমাধান খুঁজতে প্রশ্ন করুন।।
0 টি ভোট
54 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (573 পয়েন্ট)

  • শাহনামা কী?
  • সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা দাও? 

1 উত্তর

0 টি ভোট
করেছেন (573 পয়েন্ট)

উদ্দীপকঃ-

=> অতি সম্প্রতি চীনের দুটি যুদ্ধ জাহাজ জাপানের টোকিও নিয়ন্ত্রিত সেনকাকু দ্বীপের জলসীমায় প্রবেশ করে। বেইজিং এর কাছে দ্বীপটি দিয়াউস নামে পরিচিত। এই দ্বীপটিতে নিয়ন্ত্রেণ নেওয়ার জন্য দু'বার অভিযান পরিচালনা করেছিল। কিন্তু দুটি অভিযানেই চীন পুরোপুরি ব্যর্থ হয়েছে। পরাজয়ের গ্লানি মুছে ফেলার উদ্দেশ্যে তারা আবার অভিযান পরিচালনা করলো এবং সফল হলো। 


প্রশ্নসমূহঃ-

ক. শাহনামা কী?

খ.সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা দাও? 

গ. উদ্দীপকে উল্লিখিত অভিযানের সাথে প্রাক-সালতানাত যুগের কোন অভিযানের বৈশিষ্ট্যগত সাদৃশ্য রয়েছে? বুঝিয়ে লিখ।

ঘ. উদ্দীপকের তৃতীয় অভিযানের সফলতা কি মুহাম্মদ বিন কাসিমের অভিযানের সফলতার অনুরূপ? ব্যাখ্যা কর। 


প্রশ্নের উত্তরঃ-

ক) শাহনামা মহাকবি কবি ফেরদৌসি রচিত একটি মহাকাব্য।


খ) সুলতান মাহমুদের ভারত অভিযানের পেছনে রাজনৈতিক উদ্দেশ্য ছিল অন্যতম।


গ) পাঞ্জাবের হিন্দুশাহী বংশের রাজা জয়পাল ও তাঁর বংশীয় রাজন্যবর্গের শত্রুতা ও বিশ্বাসঘাতকতার জন্য ভারতের সীমান্তবর্তী অঞ্চলগুলো ও গজনি রাজ্যের সার্বিক নিরাপত্তা হুমকির সম্মুখীন হয়। এ হুমকির কারণেই তিনি ২৭ বছরে ১৭ বার ভারতবর্ষে সামরিক অভিযান পরিচালনা করেন। কোনো কোনো ঐতিহাসিকের মতে, মধ্য এশিয়ায় একটি শক্তিশালী সাম্রাজ্য প্রতিষ্ঠার উদ্দেশ্যেই সুলতান মাহমুদ ভারতে সামরিক অভিযান পরিচালনা করেন। তবে তিনি পাঞ্জাব ছাড়া ভারতবর্ষের অন্য কোনো এলাকা তার সাম্রাজ্যভুক্ত করেননি। কারণ সে সময় মধ্য এশিয়া ও ভারতবর্ষব্যাপী এত বিশাল একটি সাম্রাজ্য শক্তভাবে শাসন করা সম্ভব ছিল না।

উদ্দীপকে উল্লিখিত অভিযানের সাথে প্রাক-সালতানাত যুগে সিন্ধু অভিযানের বৈশিষ্ট্যগত সাদৃশ্য রয়েছে।দুবার অভিযান পরিচালনা করে ব্যর্থ হওয়া এবং সেই ব্যর্থতার গ্লানি দূর করতে পুনর্বার অভিযান পরিচালনা করাই উদ্দীপকে বর্ণিত চীনাদের অভিয়ান এবং মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু অভিযানের মধ্যে সাদৃশ্য স্থাপন করেছে। এক্ষেত্রে উভয় অভিযানের প্রকৃতি একই ধরনের। উদ্দীপকের বর্ণিত চীনারা পূর্বে দুইবার চেষ্টা করেও জাপানের টোকিও নিয়ন্ত্রিত 'সেনকাকু দ্বীপ' অধিকার করতে পারেনি। এ প্রেক্ষিতে তারা আবার দ্বীপটি দখলের জন্য অভিযান পরিচালনা করেছে। এ ধরনের ঘটনা মুসলমানদের সিন্ধু (বর্তমান পাকিস্তানের একটি প্রদেশ) অভিযানের ক্ষেত্রেও পরিলক্ষিত হয়। হাজ্জাজ বিন ইউসুফ ৭১০ খ্রিস্টাব্দের শেষের দিকে প্রথমে সেনাপতি ওবায়েদুল্লাহ এবং পরে বুদাইলের নেতৃত্বে সিন্ধুরাজ দাহিরের বিরুদ্ধে পরপর ২টি অভিযান প্রেরণ করেন। কিন্তু দুর্ভাগ্যবশত অভিযান দুটি ব্যর্থতায় পর্যবসিত হয়। দুবার পরাজয়ের গ্লানি মুছে ফেলার উদ্দেশ্যে হাজ্জাজ বিন ইউসুফ ৭১১ খ্রিষ্টাব্দে স্বীয় ভ্রাতৃম্পুত্র ও জামাতা মুহাম্মদ বিন কাসিমের নেতৃত্বে সিন্ধুতে তৃতীয় অভিযান প্রেরণ করেন। মুহাম্মদ বিন কাসিম ৬০০০ বাছাই করা সৈন্য নিয়ে অভিযান পরিচালনা করে। ৭১২ খ্রিষ্টাব্দে তিনি রাজা দাহিরকে পরাজিত করে সিন্ধুতে নিজ কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন। সুতরাং দেখা যাচ্ছে, অভিযানের প্রকৃতিগত দিক এবং ঘটনাপ্রবাহ বিবেচনায় উদ্দীপকটি মুহাম্মদ বিন কাসিমের সিন্ধু অভিযানের সাথেই তুলনীয়।


ঘ) উদ্দীপকের তৃতীয় বারের অভিযানের মতো মুহাম্মদ বিন কাসিমের নেতৃত্ব মুসলমানরা সিন্ধু জয় করে সফলতা অর্জন করে।

আরবদের সিন্ধু বিজয় ভারতবর্ষের ইতিহাসে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা। আরবেরা ১৫০ বছর সিন্ধুতে শাসন করে। এ দীর্ঘ সময় অবস্থানের পরেও সিন্ধু বিজয়ের রাজনৈতিক গুরুত্ব কিঞ্চিৎকর হলেও অন্যান্য ক্ষেত্রে এর গুরুত্ব অপরিসীম।ভারতবর্ষ ও ইসলামের ইতিহাসে আরবদের সিন্ধু বিজয় একটি উপাখ্যান মাত্র। এটি একটি নিষ্ফল বিজয়। এ বিজয়ের সূত্র ধরে ভবিষ্যতে উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ দিয়ে মুসলিমরা ভারতে প্রবেশ করেছিল। মুহাম্মদ বিন কাসিমের নেতৃত্বে আরবদের সিন্ধু বিজয়ের ফলে ধর্মীয় ক্ষেত্রেও সুদূরপ্রসারী প্রভাব পড়ে। সিন্ধু বিজয়ের ফলে সিন্টুর অমুসলিমদের ইসলামের আদর্শের সাথে পরিচিত হওয়ার সুযোগ ঘটে। এ বিজয়ের ফলে সামাজিক ক্ষেত্রে আরবদের অনেক পরিবর্তন আসে। আরবগণ হিন্দু সম্প্রদায়ের সংস্পর্শে আসে এবং উভয়ের মাঝে বৈবাহিক সম্পর্ক স্থাপিত হয়। এতে আর্য ও সেমেটিক জাতির সংমিশ্রণে সিন্ধুর লোকাচার ও সামাজিক রীতিনীতি তাদের প্রাত্যহিক জীবনে অনুপ্রবেশ করে। এ বিজয়ের ফলে আরবদের অর্থনৈতিক জীবনে আমূল পরিবর্তন সাধিত হয়। সিন্ধু বিজয়ের ফলে আরবদের সাথে ভারতবর্ষের বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় হয়।

পরিশেষে বলা যায় যে, সিন্ধু বিজয়ের ফলে আরবদের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, ধর্মীয় ও সংস্কৃতিক ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়ে।

Ask2Ans এ সুস্বাগতম, যেখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 67 বার প্রদর্শিত
23 নভেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (573 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 53 বার প্রদর্শিত
18 নভেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 39 বার প্রদর্শিত
25 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 19 বার প্রদর্শিত
02 ডিসেম্বর 2023 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (573 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 31 বার প্রদর্শিত
25 ডিসেম্বর 2023 "বাংলা সাহিত্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (513 পয়েন্ট)
...